বগুড়ায় কারখানায় ট্যাংক বিস্ফোরণে ৪ শ্রমিকের মৃত্যু

‘স্বর্ণা’ ব্র্যান্ডের চালের কুঁড়ার তেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান মজুমদার প্রোডাক্টসের কারখানায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। আজ বিকেলে বগুড়ার শেরপুরের ছোনকা এলাকায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি বগুড়া ও শেরপুর: বগুড়ায় রপ্তানিমুখী পণ্য রাইস ব্র্যান অয়েলের কারখানার যন্ত্রাংশ মেরামতকালে ট্যাংক বিস্ফোরণে চার শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বগুড়ার শেরপুর উপজেলায় অবস্থিত ‘স্বর্ণা’ ব্র্যান্ডের চালের কুঁড়ার তেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান মজুমদার প্রোডাক্টসের কারখানায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

নিহত চার শ্রমিক হলেন নীলফামারীর সৈয়দপুর অফিসার্স কলোনি এলাকার খলিলুর রহমানের ছেলে রুবেল হোসেন (৩১), সোলায়মান আলীর ছেলে আবু সাঈদ (৩৮), আবদুস সালামের ছেলে মনির হোসেন (২৮) ও ইমরান হোসেন (৩২)।

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ফাঁড়ির পরিদর্শক মো. মিলাদুন্নবী বলেন, নিহত চারজনই শেরপুরের মজুমদার প্রোডাক্টস কারখানা মেরামতকারী দলের ওয়েল্ডিং শ্রমিক ছিলেন।

স্বর্ণা ব্র্যান্ডের চালের কুঁড়ার তেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান মজুমদার প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক চিত্ত মজুমদার বলেন, ‘আমাদের কারখানায় দৈনিক ৯০ মেট্রিক টন ও ৭০ মেট্রিক টন তেল উৎপাদনের জন্য দুটি ইউনিট রয়েছে। এসব ইউনিটে অয়েল রিফাইনারি পাইপসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি নিয়মিত মেরামতের জন্য দরপত্র আহ্বান করা হলে নীলফামারীর সৈয়দপুরের এমজি মেটাল নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে এ-সংক্রান্ত চুক্তি হয়। প্রায় ৯ মাস ধরে এ প্রতিষ্ঠানের শ্রমিকেরা কারখানায় মেরামতের কাজ করছেন।

বৃহস্পতিবার বেলা একটার দিকে মেরামতকাজে নিয়োজিত শ্রমিকেরা কারখানা কর্তৃপক্ষকে না জানিয়েই রাইস ব্র্যান অয়েল রিফাইনারি ট্যাংকের নিচে পাইপ ওয়েল্ডিং কাজে লেগে পড়েন। এ সময় অয়েল ট্যাংকের ওপর চারজন শ্রমিক উঠে কাজ করছিলেন। কিন্তু নিচে ওয়েল্ডিং ঝালাইয়ের উত্তাপে অয়েল ট্যাংকে গ্যাস সৃষ্টি হয়। একপর্যায়ে বিস্ফোরণ ঘটলে ট্যাংকের ওপর থাকা চারজনই গুরুতর আহত ও দগ্ধ হন। তাঁদের শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানে তাঁদের মৃত ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ২০১২ সালে দেশীয় ভোজ্যতেলের বাজার ধরতে বগুড়ার শেরপুরে মজুমদার প্রোডাক্টস উৎপাদনে যায়। কিন্তু নানা সংকটে দেশীয় বাজারে টিকতে না পেরে ২০১৬ সাল থেকে উৎপাদিত চালের কুঁড়ার তেল ভারতে রপ্তানি শুরু করে। প্রতি মাসে রেকর্ড পরিমাণ কুঁড়ার তেল ভারতে রপ্তানি করছে প্রতিষ্ঠানটি।