সাগরে লঘুচাপ, বৃষ্টি থাকতে পারে

টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে ডুবেছে সড়ক। পানি মাড়িয়ে চলাচল করছে মানুষ। সাপছড়ি মধ্যে পাড়া এলাকা, রাঙামাটি, ১৯ আগস্ট | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে থাকা সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। দুর্বল হলেও এর প্রভাবে আজ মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তিন দিন ধরে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি হচ্ছে। তবে আজ ও আগামীকাল বুধবার থেকে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে। আবহাওয়া অধিদপ্তর সূত্র বলেছে, আগামী রোববার পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে কম–বেশি বৃষ্টি হতে পারে।

চলতি মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। গত শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বেড়েছে। বিশেষ করে খুলনা ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টির পরিমাণ ছিল বেশি। আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন দেশের ৫১টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ৫১টি স্টেশনের মধ্যে ৩৮টি স্টেশনেই বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুমিল্লায়, ১৭৫ মিলিমিটার। এ ছাড়া ফেনীতে ১৭৪, কক্সবাজারে ১৬৫, সীতাকুণ্ডে ১৬০ মিলিমিটার বৃষ্টি হয়।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। সেখানে বলা হয়, আজ রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।