লেবাননে ইসরায়েলের হামলায় নিহত ৩

ইসরায়েল-লেবানন সীমান্তের লেবানন অংশে ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে | ছবি: রয়টার্স

পদ্মা ট্রিবিউন ডেস্ক: লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের বিমান হামলার ঘটনায় অন্তত তিনজন নিহত হওয়ার খবর দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে আজ রোববার জানানো হয়, লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর খিয়ামে একটি গাড়িতে ড্রোন হামলায় একজন নিহত হয়েছেন।

মন্ত্রণালয়ের পৃথক বিবৃতিতে টিরি গ্রামে ইসরায়েলের হামলায় দুজন নিহত হওয়ার তথ্য জানানো হয়।

তবে নিহত ব্যক্তিদের সম্পর্কে আর কোনো তথ্য দেওয়া হয়নি।

হিজবুল্লাহর পক্ষ থেকে সংগঠনটির মিত্র শিয়া আমালের এক যোদ্ধা নিহত হওয়ার কথা জানানো হয়েছে। সংগঠনটি বলেছে, নিহত ব্যক্তির নাম আয়মান কামাল ইদ্রিস। তিনি জাতীয় ও জিহাদি দায়িত্ব পালন করছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় যে তিন ব্যক্তির নিহত হওয়ার তথ্য দিয়েছে, তাঁদের মধ্যে কামাল আছেন কি না, তা জানা যায়নি।

আজ ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। এক বিবৃতিতে হিজবুল্লাহ জানায়, গত জুলাই মাসের শেষ দিকে সশস্ত্র সংগঠনটির কমান্ডার ফুয়াদ শোকর হত্যার বদলা নিতে তারা ইসরায়েলে বিপুলসংখ্যক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্য দিয়ে হামলার ‘প্রথম পর্যায়’ সম্পন্ন হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরায়েলের ১১টি সামরিক ঘাঁটি ও ব্যারাক নিশানা করে ৩২০টির বেশি রকেট ছুড়েছে হিজবুল্লাহ। এর মধ্যে মেরোন ঘাঁটিসহ অধিকৃত গোলান মালভূমির চারটি সামরিক স্থাপনা রয়েছে।

এর আগে আজ সকালের দিকে লেবাননের দক্ষিণাঞ্চলে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ইসরায়েল জানায়, হিজবুল্লাহ হামলার প্রস্তুতি নিচ্ছিল—এমন তথ্য পেয়ে তারা আগেভাগে হামলা চালিয়েছে।

লেবাননের রাজধানী বৈরুত থেকে আল-জাজিরার সংবাদদাতা জেইনা খোদর বলেন, ইসরায়েলের হামলার বেশির ভাগের লক্ষ্যবস্তু ছিল সীমান্ত এলাকা। ১২০ কিলোমিটার সীমান্তের সর্বোচ্চ ৫ কিলোমিটার ভেতরে হামলা হয়েছে।

পাল্টাপাল্টি এ হামলার পর ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য দেশটিতে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দর। আল–জাজিরা জানায়, কয়েক ঘণ্টা পর প্রধান এই আন্তর্জাতিক বিমানবন্দরটি খুলে দেওয়ার ঘোষণা দেয় ইসরায়েলের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ।