নওগাঁয় শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা

নওগাঁয় পুলিশের বাধায় সড়কে মিছিল করতে পারেনি শিক্ষার্থীরা। পরে মসজিদ প্রাঙ্গণে বিক্ষোভ করেন তাঁরা। শুক্রবার দুপুরে জেলা মডেল মসজিদ প্রাঙ্গণে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি নওগাঁ: কোটা সংস্কার আন্দোলনে ছাত্র-জনতাকে হত্যা ও গণগ্রেপ্তারের প্রতিবাদে নওগাঁয় শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। আজ শুক্রবার বেলা দুইটার দিকে শহরের মুক্তির মোড়ে জেলা মডেল মসজিদ থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়।

পুলিশের বাধায় শিক্ষার্থীরা মসজিদ প্রাঙ্গণ থেকে বের হতে পারেননি। পরে মসজিদ প্রাঙ্গণেই বৃষ্টিতে ভিজে বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা। এ সময় তাঁদের হাতে নানা স্লোগান–সংবলিত লেখা, ব্যানার, ফেস্টুন দেখা যায়।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ছাত্র-জনতার ওপর গণহত্যার সুষ্ঠু তদন্ত করে দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনতে হবে। গণগ্রেপ্তার বন্ধ করতে হবে। সারা দেশে নিরীহ যেসব শিক্ষার্থী ও সাধারণ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের মুক্তি দিতে হবে। সেই সঙ্গে ছাত্রসমাজের ৯ দফা দাবি সরকারকে দ্রুত মেনে নেওয়ার আহ্বান জানান তাঁরা। এ ছাড়া ছাত্রদের চলমান আন্দোলনে সারা দেশের শিক্ষক, আইনজীবী, মানবাধিকারকর্মী, পেশাজীবী, শ্রমজীবী ও সব নাগরিককে কর্মসূচি পালনের রাজপথে নেমে আসার আহ্বান জানান।

এ সময় নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, নওগাঁ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান শিউল বিক্ষোভকারীদের সঙ্গে প্রায় ১৫ মিনিট ধরে আলাপ করার পর বিক্ষোভকারীরা মডেল মসজিদ প্রাঙ্গণ ত্যাগ করেন।

নওগাঁ সদর ওসি জাহিদুল হক বলেন, চলমান পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষার্থে সেনাবাহিনী ও বিজিবির টহলের পাশাপাশি পুলিশ সদস্যরা শহরের গুরুত্বপূর্ণ মোড়ে মোতায়েন আছেন।