রাজশাহী কলেজের অধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ। বেলা সাড়ে ১১টার দিকে কলেজ চত্বরে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বদলির আবেদন করেছেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. আবদুল খালেক। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে তাঁর বদলির আবেদনের খবরে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেন।

শিক্ষার্থীরা জানান, কোটা সংস্কার আন্দোলনে অধ্যক্ষ আবদুল খালেককে পাশে পাননি তাঁরা। সেখান থেকে শিক্ষার্থীদের ক্ষোভ ছিল। কলেজে সরকারদলীয় ছাত্রসংগঠনের নির্যাতনের ব্যাপারেও অধ্যক্ষ চুপ থাকতেন।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা কলেজ প্রশাসনের সামনে অধ্যক্ষের পদত্যাগের দাবিতে জড়ো হয়ে নানা ধরনের স্লোগান দিতে থাকেন। সেই সঙ্গে তাঁকে আধা ঘণ্টা সময়ের মধ্যে পদত্যাগ করতে সময় বেঁধে দেন। পরে অধ্যক্ষ বদলির আবেদনের কপি শিক্ষার্থীদের দিয়ে দেন।

কলেজের বাংলা বিভাগের স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী আবদুর রহিম বলেন, শিক্ষার্থীরা কলেজ প্রশাসনের কাছে অধ্যক্ষের পদত্যাগ, রাজনীতিমুক্ত ক্যাম্পাসসহ কয়েকটি দাবিতে আন্দোলন করেন। একপর্যায়ে শিক্ষার্থীরা পদত্যাগের আলটিমেটাম দেন। পরে তিনি বদলির আবেদনের কপি শিক্ষার্থীদের দেখিয়েছেন।

অধ্যক্ষ আবদুল খালেক শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর বদলির জন্য আবেদন করেছেন। ওই আবেদনে উল্লেখ করেন, ২০২১ সালের ৪ অক্টোবর থেকে কলেজ অধ্যক্ষ পদে কর্মরত আছেন তিনি। এ ছাড়া সেখানে অর্থনীতি বিভাগে পড়ান। ২০০৮ সাল থেকে ক্রনিক লিভার ডিজিজ ও ডায়াবেটিসে ভুগছেন। ফলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হয়। বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে কলেজ পরিচালনায় অত্যধিক মানসিক চাপ অনুভব করায় শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। এ অবস্থায় তিনি অর্থনীতি বিভাগ অথবা মহানগরের যেকোনো সরকারি কলেজে অর্থনীতি বিভাগে সংযুক্ত হিসেবে পদায়ন পেতে ইচ্ছুক।

রোববার রাতেই বদলির আবেদন করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান অধ্যক্ষ আবদুল খালেক। তিনি বলেন, এমন পরিস্থিতিতে কলেজ পরিচালনায় থাকা উচিত নয়। এখানে তাঁর পড়ানোও সম্ভব নয়। যেহেতু পদত্যাগের সুযোগ নেই; তাই তিনি বদলির আবেদন করেছেন।