গণ-অভ্যুত্থানের আকাঙ্ক্ষা বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে মাঠে থাকতে হবে: রাষ্ট্র সংস্কার আন্দোলন

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রাষ্ট্র সংস্কার আন্দোলন আয়োজিত সংলাপ | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতারা বলেছেন, গণ-অভ্যুত্থানের আকাঙ্ক্ষা বাস্তবায়ন ও রক্ষায় ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধভাবে মাঠে থাকতে হবে। সব পক্ষের উচিত হবে এই বিজয় ও ঐক্যকে সত্যিকারের জাতীয় ঐক্যে রূপান্তর করে প্রতিবিপ্লবের ষড়যন্ত্র রুখে দেওয়া।

‘ছাত্র-গণ-অভ্যুত্থানের আকাঙ্ক্ষা বাস্তবায়নে অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব এবং অভ্যুত্থানের স্পিরিট রক্ষায় করণীয় প্রসঙ্গে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রস্তাব’ শীর্ষক সংলাপে বক্তারা এসব কথা বলেন। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রাষ্ট্র সংস্কার আন্দোলন সংলাপটির আয়োজন করে।

আওয়ামী লীগ ও তার সহযোগীরা দিনদুপুরে গুলি করে জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল উল্লেখ করে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম বলেন, বাংলাদেশ এই প্রথম একটি সরকার পেয়েছে, যেটি ছাত্রদের নেতৃত্বে জনতার অভ্যুত্থানের ওপর প্রতিষ্ঠিত। এই সরকারে আন্দোলনকারী নেতৃত্বের প্রত্যক্ষ অংশগ্রহণ আছে। তাই সব পক্ষের উচিত এই বিজয় ও ঐক্যকে সত্যিকারের জাতীয় ঐক্যে রূপান্তরিত করে অভ্যুত্থানের আকাঙ্ক্ষা বাস্তবায়নে কার্যকর উদ্যোগ গ্রহণ করা।

অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের রাজনৈতিক সমন্বয়ক ফরিদুল হক। তিনি বলেন, ‘শুধু ফ্যাসিস্ট মাফিয়া শাসকদের সরানোর জন্য এত মানুষ জীবন দেয়নি। তারা জীবন দিয়েছে এমন একটি ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য, যাতে রাষ্ট্রক্ষমতাকে ব্যবহার করে আর কোনো শাসক এমন ফ্যাসিস্ট ও জুলুমবাজ হয়ে উঠতে না পারে।’

রাষ্ট্র সংস্কার আন্দোলন আয়োজিত সংলাপে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, শিক্ষক কাজী মারুফুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা জামান, জ্যেষ্ঠ সাংবাদিক সোহরাব হাসান, সাবেক সংসদ সদস্য তাসনিম রানা, লেখক মাহবুব মোর্শেদ, সাবেক সেনা কর্মকর্তা খান শোয়েব আমান প্রমুখ।