প্যাডেলচালিত রিকশাচালকদের ঢাকার বিভিন্ন রাস্তা অবরোধ, বিক্ষোভ

শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন রিকশাচালকরা | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: শাহবাগ, মানিক মিয়া অ্যাভিনিউ, কারওয়ান বাজারসহ রাজধানীর বিভিন্ন এলাকায় আজ সোমবার দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন প্যাডেলচালিত রিকশাচালকেরা।

ব্যাটারিচালিত রিকশা বন্ধের দাবিতে প্যাডেলচালিত রিকশাচালকেরা বিক্ষোভ করেন। সকাল ১০টার দিকে তাঁরা শাহবাগ মোড়ে অবস্থান নেন। দুপুর ১২টার দিকে সড়ক ছেড়ে দেন।

ঐক্যজোটের অন্যান্য দাবি হচ্ছে—ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মতো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে রিকশা মালিকানার নতুন লাইসেন্স প্রদান ও পুরোনো লাইসেন্স নবায়ন করতে হবে; সরকারের রাজস্ব বাড়ানোর লক্ষ্যে এবং বৈধ লাইসেন্সধারী রিকশা পেশাজীবীদের স্বার্থে ঢাকা উত্তর/দক্ষিণ সিটি করপোরেশন থেকে চালক লাইসেন্স প্রদান করতে হবে। অসুস্থ চালকদের ফ্রি ফ্রাইডে মেডিকেল চিকিৎসা প্রদান করতে হবে; ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের লাইসেন্স পাওয়া রিকশা পেশাজীবীদের ব্যবসায়িক ট্রেড লাইসেন্স প্রদান করতে হবে।

এ ছাড়া রিকশা বাঙালি মুলুকের প্রাচীন বাহন হিসেবে (নৌকা, পালকি, ঘোড়াগাড়ি) এর মতো রিকশাকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ন্যায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও জাতীয় জাদুঘরে স্থান দিতে হবে; দুর্নীতিবাজদের সম্পদ বাজেয়াপ্ত করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারকে দিতে হবে এবং আহতদের চিকিৎসা নিশ্চিত করতে হবে; উত্তর সিটি করপোরেশনে গুলশান, বারিধারা ও বসুন্ধরাসহ যেসব এলাকায় বিশেষ পোশাকে রিকশা বাহিনী গড়ে তুলেছে, তা বন্ধ করতে হবে।

ব্যাটারিচালিত রিকশা বন্ধের দাবিতে প্যাডেলচালিত রিকশাচালকেরা শাহবাগে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করেন। আজ সোমবার সকালে | ছবি: পদ্মা ট্রিবিউন

বর্তমানে ঢাকার বিভিন্ন সড়কে ব্যাটারিচালিত রিকশা চলতে দেখা যায়। গত ১৫ মে সাবেক শেখ হাসিনা সরকারের সময় তৎকালীন সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে সড়কে শৃঙ্খলা আনতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়। এরপর ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধে অভিযানে নামে পুলিশ। এর প্রতিবাদে রাজধানীর বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেন ব্যাটারিচালিত রিকশাচালকেরা। পরে ২০ মে শুধু ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দেওয়া হয়।