উপসচিব পদে পদোন্নতি পেলেন ‘বঞ্চিত’ ১১৭ কর্মকর্তা

জনপ্রশাসন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদন: জনপ্রশাসনে পদোন্নতি ‘বঞ্চিত’ ১১৭ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার। এ বিষয়ে মঙ্গলবার রাতে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

দীর্ঘদিন ধরে পদোন্নতি ‘বঞ্চিত’ এসব কর্মকর্তাকে ভূতাপেক্ষভাবে পদোন্নতি দেওয়া হয়েছে। এর মানে হলো, যখন থেকে তাঁরা পদোন্নতির যোগ্য হয়েছিলেন, তখন থেকে পদোন্নতি কার্যকর হবে। যেমন জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের উপপরিচালক খ ম কবিরুল ইসলামের পদোন্নতি কার্যকর হবে ২০১০ সালের ১৫ ডিসেম্বর থেকে। এ রকমভাবে একেকজনের পদোন্নতি কার্যকরের সময় একেক রকম হয়েছে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, পদোন্নতি পাওয়া কর্মকর্তারা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বরাবর অথবা ই–মেইলে যোগদানপত্র জমা দিতে পারবেন। পদোন্নতি পাওয়া কর্মকর্তারা ভূতাপেক্ষভাবে বিধি মোতাবেক আর্থিক সুবিধা পাবেন।

পদোন্নতির আদেশে উল্লিখিত কর্মস্থল থেকে কোনো কর্মকর্তার দপ্তর বা কর্মস্থল ইতিমধ্যে পরিবর্তন হলে কর্মরত দপ্তরের নাম-ঠিকানা উল্লেখ করে যোগদানপত্র জমা দিতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, পরে কোনো কর্মকর্তার বিরুদ্ধে কোনো রকম বিরূপ বা ভিন্নরূপ তথ্য পাওয়া গেলে তাঁর ক্ষেত্রে এই আদেশের প্রয়োজনীয় সংশোধন বা বাতিল করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে সচিবালয়ে পদ-পদোন্নতি থেকে ‘বঞ্চিত’ কর্মকর্তা-কর্মচারীদের তৎপরতা বেড়েছে। এসব নিয়ে প্রায় প্রতিদিন জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সচিবালয়ে জড়ো হচ্ছেন তাঁরা।

এ রকম প্রেক্ষাপটে ‘বঞ্চিত’ কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।