দেশের ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার আহ্বান আইকমের

ময়মনসিংহের শশীলজ জাদুঘরের ভেনাসের মূর্তিটি ভেঙে ফেলা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: চলমান সংকটে দেশের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় বাংলাদেশের প্রতি জরুরি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক কাউন্সিল অব মিউজিয়াম (আইকম)। গত শুক্রবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ আহ্বান জানায় তারা।

আইকমের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো বাংলাদেশের বেশ কয়েকটি ঐতিহ্যকে স্বীকৃতি দিয়েছে। এর মধ্যে জাদুঘর, ঐতিহাসিক ভবন, মহাফেজখানাসহ অনেক কিছুই আছে। এগুলো একটি জাতির সমন্বিত স্মৃতির অভিভাবক। ভবিষ্যৎ প্রজন্মের জন্য উৎসাহ ও আত্মপরিচয়ের প্রতীক। তাই দেশের কোনো ঐতিহাসিক স্থাপনা, ঐতিহ্যে হামলা, আগুন দেওয়া, ধ্বংস করা যাবে না। এরই মধ্যে বাংলাদেশের অনেক ভাস্কর্য ও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আইকম বাংলাদেশের পক্ষ থেকে দেশের সব জেলা–উপজেলার মানুষকে তাদের নিজের জায়গায় ঐতিহ্য রক্ষায় এগিয়ে আসতে আহ্বান জানানো হচ্ছে। সংস্থাটির বাংলাদেশের প্রত্নতত্ত্ববিদ সুফি মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, একটি দেশের ঐতিহ্য শুধু সে দেশের নয়, বিশ্বের অন্য দেশের মানুষও এর অংশীদার। ফলে স্বাভাবিকভাবেই ইউনেসকো উদ্বেগ প্রকাশ করছে।

মোস্তাফিজুর রহমান আরও বলেন, গণ–অভ্যুত্থানের পর দেশের বিভিন্ন জেলায় ভাস্কর্য ও ঐতিহাসিক নিদর্শনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এরপর আইকম বাংলাদেশের পক্ষ থেকে প্যারিসের প্রধান কার্যালয়ে এ বিষয়ে জানানো হয়। এর পরিপ্রেক্ষিতে এ আহ্বান জানায় আইকম। প্রয়োজনে সংস্থাটির পক্ষ থেকে বিশেষজ্ঞর সহায়তা দেওয়া হবে বলেও জানানো হয়েছে এ চিঠিতে।

উল্লেখ্য, কোটা সংস্কার নিয়ে আন্দোলনের জেরে গণ–অভ্যুত্থানের পর দেশের বিভিন্ন স্থানে ভাস্কর্য, ম্যুরাল ও স্মৃতিফলকে হামলা–ভাঙচুরের ঘটনা ঘটে। প্রথম আলোর হিসাবে দেশের ৫৯ জেলায় প্রায় দেড় হাজার ভাস্কর্য, ম্যুরাল ও স্মৃতিফলকে এ হামলার ঘটনা ঘটেছে।