বিসিবি থেকে জালাল ইউনুসের পদত্যাগ, আহমেদ সাজ্জাদুলের ‘না’

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদকর্মীদের সঙ্গে কথা বলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস | ছবি: পদ্মা ট্রিবিউন

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন জালাল ইউনুস। নাজমুল হাসানের বর্তমান ক্রিকেট বোর্ডে তিনি ক্রিকেট পরিচালনা প্রধানের দায়িত্বে ছিলেন। এ ছাড়া জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে পদত্যাগ করতে বলা হয়েছে আরেক পরিচালক আহমেদ সাজ্জাদুল আলমকেও। তাঁরা দুজনই বিসিবিতে এনএসসি মনোনীত পরিচালক।

পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে জালাল ইউনুস এই প্রতিবেদককে মুঠোফোনে জানান, আজ সকালে এনএসসির সচিব আমিনুল ইসলাম তাঁকে এনএসসিতে যাওয়ার আমন্ত্রণ জানান। জালাল ইউনুস এর উদ্দেশ্য জানতে চাইলে এনএসসি সচিব বলেন, তিনি যেন বিসিবির কাউন্সিলর ও পরিচালকের পদ থেকে পদত্যাগ করেন। এরপরই ইমেইলে জালাল ইউনুস তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেন। 

জালাল ইউনুস বলেন, ‘ক্রিকেটের স্বার্থে এবং নতুন কারও আসার পথ সুগম করতেই আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। আশা করি, ক্রিকেট বোর্ড সঠিকভাবে তাদের কর্মকাণ্ড পরিচালনা করবে।’

অভিজ্ঞ ক্রিকেট সংগঠক জালাল ইউনুস ১৯৯৭ সাল থেকে শুরু করে বর্তমান বোর্ডেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মাঝে শুধু ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি বোর্ডে ছিলেন না।

জালাল ইউনুসের মতোই আরেক অভিজ্ঞ সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম। তরুণ বয়স থেকেই সংগঠক হিসেবে আবির্ভূত হওয়া আহমেদ সাজ্জাদুল ১৯৮৩ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত টানা ক্রিকেট বোর্ডে ছিলেন। রাজনৈতিক পট পরিবর্তনের কারণে মাঝে সরে যেতে হলেও ২০০৭ সাল থেকে বর্তমান বোর্ডেও তিনি পরিচালক ছিলেন। পালন করছিলেন টুর্নামেন্ট কমিটির প্রধানের দায়িত্ব।

আহমেদ সাজ্জাদুল জানিয়েছেন, আজ সকালে এনএসসি সচিবের ফোন তিনিও পেয়েছেন, পেয়েছেন চায়ের নিমন্ত্রণও। এনএসসি সচিব তাঁকে বলেন, সরকার চাচ্ছে তিনি বিসিবির কাউন্সিলর এবং পরিচালকের পদ থেকে পদত্যাগ করুন।

তবে আহমেদ সাজ্জাদুল আলম এখনো পদত্যাগ করেননি। তিনি বলেন, ‘এনএসসি সচিবকে আমি বলেছি, আপনারা আমাকে কাউন্সিলর মনোনীত করেছেন। কাজেই আমার ব্যাপারে আপনাদের কোনো সিদ্ধান্ত থেকে থাকলে আপনারাই আমাকে জানিয়ে দিন।’

এ ব্যাপারে জানতে এনএসসি সচিব আমিনুল ইসলামের সঙ্গে মুঠোফোনে কথা বলার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। কথা বলতে চাওয়ার কারণ জানিয়ে খুদে বার্তা পাঠালে জবাব দেননি সেটারও।

জালাল ইউনুস ও আহমেদ সাজ্জাদুল আলমকে বিসিবি থেকে এনএসসি সরে যেতে বলবে, সেটা অবশ্য আগেই জানা গিয়েছিল। তাঁদের জায়গায় এনএসসি মনোনীত নতুন পরিচালক হিসেবে আনা হতে পারে জাতীয় দলের সাবেক অধিনায়ক ফারুক আহমেদ ও ক্রিকেট কোচ এবং বিশ্লেষক নাজমূল আবেদীনকে।

জালাল ইউনুসের পদত্যাগে সেই পথ কিছুটা সুগম হলো। কিন্তু আহমেদ সাজ্জাদুল আলম এখনো পদত্যাগ করেননি। তাঁর ঘনিষ্ঠদের কাছ থেকে পাওয়া খবর, তিনি হয়তো নিজ থেকে পদত্যাগ করবেন না।