সব শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে কার্যক্রম শুরু রোববার

শিক্ষা মন্ত্রণালয়

বিশেষ প্রতিবেদক: প্রায় এক মাসের অচলাবস্থা কাটিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় আগামীকাল রোববার পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। নিজেদের অধীনে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু করার এই নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কোটা সংস্কার আন্দোলনের এক পর্যায়ে সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে গত ১৭ জুলাই থেকে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে অনির্দিষ্টকালের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

এরপর ৪ আগস্ট থেকে ১২টি সিটি করপোরেশন ও নরসিংদী পৌরসভা ছাড়া দেশের বাকি সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরুর কথা ছিল। কিন্তু দেশের পরিস্থিতির কারণে তা বন্ধ করা হয়। আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। ৭ আগস্ট থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় তেমন একটা পাঠদান হয়নি। উপস্থিতিও ছিল নগণ্য। এর মধ্যে গত বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পুরোদমে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে শ্রেণি কার্যক্রম শুরুর নির্দেশ দেয়। পরে শিক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়ে নির্দেশনা জারি করে।

এসব নির্দেশনা মূলত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য প্রযোজ্য হবে। কারণ, বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত হয় নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে।

চলমান পরিস্থিতিতে অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য, প্রক্টর, হল প্রভোস্টসহ বিভিন্ন পদে থাকা শিক্ষকেরা পদত্যাগ করেছেন। ফলে সব বিশ্ববিদ্যালয় পুরোপুরি সচল হতে আরও কিছুদিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।