টঙ্গীতে ওষুধ কারখানার শ্রমিকদের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকেরা। রোববার দুপুরে টঙ্গীর কলেজগেট এলাকায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি গাজীপুর: গাজীপুরের টঙ্গীতে ১৯ দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি ওষুধ উৎপাদন কারখানার শ্রমিকেরা। রোববার বেলা সোয়া একটা থেকে মহাসড়কের টঙ্গীর কলেজগেট এলাকায় এ বিক্ষোভ শুরু করেন তাঁরা। এতে সড়কটিতে বন্ধ হয়ে যায় যান চলাচল।

ওষুধ উৎপাদনকারী ওই কারখানার নাম পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এটি টঙ্গীর তিস্তারগেট এলাকায় অবস্থিত। কারখানাটিতে কাজ করেন প্রায় আড়াই হাজার শ্রমিক। বেলা আড়াইটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই চলাচল করছেন বিকল্প পথে।

পুলিশ ও কারখানার শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, বিভিন্ন বিষয়ে গত কিছুদিন ধরেই কারখানা শ্রমিকদের মধ্যে অসন্তোষ চলছিল। এর মধ্যে রোববার সকালে কারখানায় কাজে এসে ১৯ দফা দাবি তুলে ধরেন তাঁরা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ সে দাবি মেনে নিতে অস্বীকৃতি জানায়। এতে শ্রমিকেরা কারখানার সামনেই বিক্ষোভ শুরু করেন। এরপর একপর্যায়ে বেলা সোয়া একটার দিকে কলেজগেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তাঁরা।

শ্রমিকদের ১৯ দফা দাবির মধ্যে আছে সাধারণ শ্রম ঘণ্টা আট ঘণ্টা করা, নির্বাচনের মাধ্যমে শ্রমিক ইউনিয়ন গঠন করা,অস্থায়ী শ্রমিকদের ছয় মাসের মধ্যে চাকরিতে স্থায়ীকরণ করা, স্থায়ী শ্রমিকদের বেতন ২০ হাজার ৫০০ টাকা ও অস্থায়ী শ্রমিকদের হাজিরা বোনাস ও ঈদ বোনাস ৫ হাজার টাকা করা, নৈশকালীন কাজের মজুরি ৫০০ টাকা করা, প্রতিবছর শেষে উৎপাদন বোনাস প্রদান, ছুটি নিয়ে হয়রানি বন্ধ করা,  শ্রমিকদের বেতন ৮০ শতাংশ বৃদ্ধি ও জমাকৃত ছুটির টাকা শ্রম মজুরি অনুযায়ী দেওয়ার ব্যবস্থা করা।

গাজীপুর শিল্প পুলিশের টঙ্গী জোনের সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন বলেন, শ্রমিকেরা প্রথমে কারখানার সামনে বিক্ষোভ করেন। তারপরও দাবি আদায় না হলে বেলা সোয়া একটার দিকে এসে মহাসড়ক অবরোধ করে। তাঁরা কারখানা মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছেন।