নওগাঁ জেলার মানচিত্র

প্রতিনিধি নওগাঁ: নওগাঁয় বিএনপির দলীয় কার্যালয়ে হামলা ও ভাঙচুরের ঘটনায় আওয়ামী লীগের ৯২ নেতা–কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার সন্ধ্যায় জেলা বিএনপির সদস্যসচিব বায়েজিদ হোসেন বাদী হয়ে মামলাটি করেন।

মামলায় নওগাঁ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছিম আহমদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ (লাল), জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইলিয়াস তুহিন রেজা, জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিমান কুমার রায়সহ ৯২ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতপরিচয় আরও ২৫০ জনকে আসামি করা হয়েছে। পুলিশ মাহবুব কাদের নামের ছাত্রলীগের এক নেতাকে গ্রেপ্তার করেছে।

৩ আগস্ট দুপুর ১২টার দিকে শহরের সরিষাহাটির মোড়ে আওয়ামী লীগের নেতা–কর্মী ও পুলিশের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ১০ শিক্ষার্থী আহত হন। পরে বেলা সাড়ে তিনটার দিকে শহরের কেডির মোড়ে বিএনপির দলীয় কার্যালয়ে হামলা ও ভাঙচুর করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ৩ আগস্ট দুপুরে নওগাঁয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিলে হামলা চালিয়ে শিক্ষার্থীদের আহত করেন আওয়ামী লীগের নেতা–কর্মীরা। পরে বিএনপির নেতা–কর্মী ও সাধারণ জনগণের মধ্যে আতঙ্ক ছাড়ানোর উদ্দেশ্যে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের অন্যান্য সংগঠনের নেতা–কর্মীরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে বেলা সাড়ে তিনটার দিকে বিএনপির দলীয় কার্যালয়ে হামলা চালান। কার্যালয়ের তালা ভেঙে চেয়ার-টেবিল, টেলিভিশনসহ বিভিন্ন আসবাব ভাঙচুর করা হয়। এ ছাড়া আতঙ্ক সৃষ্টি করার জন্য দলীয় কার্যালয়ের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণ করেন আওয়ামী লীগের নেতা–কর্মীরা।

নওগাঁ জেলা বিএনপির সদস্যসচিব বায়েজিদ হোসেন বলেন, শান্তির শহর নওগাঁকে যারা অশান্ত করার চেষ্টা করেছে, তাদের আইনিভাবে মোকাবিলার পাশাপাশি রাজপথেও মোকাবিলা করা হবে।  

নওগাঁ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক বলেন, ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে মাহবুব কাদের (ফাহিম) নামে ছাত্রলীগের এক নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। মামলায় অভিযুক্ত অন্য নেতা–কর্মীরা পলাতক রয়েছেন। তাঁদের গ্রেপ্তার করার চেষ্টা চলছে।