চিকিৎসক ধর্ষণ-হত্যা: মমতার পদত্যাগের দাবি নিয়ে মাঠে নামছে বিজেপি

ন্যায়বিচারের দাবিতে গত বুধবার রাতে রাজ্যের নারী সমাজ সড়ক দখল করে রাতভর প্রতিবাদ দেখায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি কলকাতা: কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবি নিয়ে মাঠে নামছে বিজেপি।

বিজেপির রাজ্য সভাপতি ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার ঘোষণা দিয়েছেন, আজ শুক্রবার থেকে তাঁরা এই দাবিতে মাঠে নামবেন।

রাজ্য বিজেপি আজ আর জি কর হাসপাতালের কাছে অবস্থান ধর্মঘট করবে। পাশাপাশি আজ বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজ্যব্যাপী সড়ক অবরোধ কর্মসূচি পালন করবে। বিকেল ৪টার পর রাজ্য বিজেপির নারী মোর্চা মোমবাতি নিয়ে মিছিল করবে। এই মিছিল যাবে মুখ্যমন্ত্রী মমতার কালীঘাটের বাসভবন পর্যন্ত।

সুকান্ত মজুমদার জানিয়েছেন, মমতার পদত্যাগের দাবিতে রাজ্য বিজেপি আন্দোলন অব্যাহত রাখবে। সামনের দিনগুলোয় তারা বিভিন্ন কর্মসূচি ঘোষণা করবে।

৯ আগস্ট উত্তর কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের সভাকক্ষে শিক্ষানবিশ এক নারী চিকিৎসকের লাশ পাওয়া যায়। ময়নাতদন্তের প্রতিবেদন বলছে, ওই নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পশ্চিমবঙ্গ। ঘটনায় জড়িত সন্দেহে সঞ্জয় রায় নামের কলকাতা পুলিশের এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে। আদালতের নির্দেশে তদন্তের ভার দেওয়া হয়েছে কেন্দ্রীয় সংস্থা সিবিআইকে।

শিক্ষানবিশ নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে গত সাত দিন কলকাতাসহ রাজ্যজুড়ে চিকিৎসকদের আন্দোলন চলছে। প্রকৃত অপরাধীদের প্রকাশ্যে এনে শাস্তি দেওয়ার দাবি উঠেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় | ফাইল ছবি

তবে অভিযোগ, মমতার ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সরকার একজন সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করে প্রকৃত অপরাধীদের আড়াল করতে চাইছে।

ন্যায়বিচারের দাবিতে গত বুধবার রাতে রাজ্যের নারী সমাজ সড়ক দখল করে রাতভর প্রতিবাদ করে। আর সেদিন দিবাগত রাত ১২টার দিকে আর জি কর হাসপাতালে একদল দুষ্কৃতকারী হামলা চালায়। তারা জরুরি বিভাগ তছনছ করে। পরীক্ষাগার, ওষুধের স্টোর, নার্সিং ঘর ভেঙে চুরমার করে দেয়। শুধু তা-ই নয়, তারা চিকিৎসকদের আন্দোলন মঞ্চও ভেঙে দেয়। এ সময় পুলিশ নীরব ভূমিকা পালন করে। একপর্যায়ে তারা পালিয়ে যায়। তখন অবাধে চলে ভাঙচুর।

রাজ্যের বিরোধী দলের নেতা বিজেপির বিধায়ক শুভেন্দু অধিকারী অভিযোগ করে বলেছেন, আর জি কর হাসপাতালে গভীর রাতে হামলা চালিয়েছে মমতার গুন্ডারা। তারা চাইছে, সব প্রমাণ লোপাট করতে।

অন্যদিকে তৃণমূল বলেছে, হামলার পেছনে রয়েছে বিজেপি ও সিপিএমের হাত।
হামলার ঘটনার প্রতিবাদে রাজ্যের বাম দল এসইউসিআই আজ অর্ধদিবস বাংলা বন্‌ধে্‌র ডাক দিয়েছে। সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হবে।

গতকাল বৃহস্পতিবার রাজ্যপাল সিভি আনন্দ বোস আর জি কর হাসপাতাল পরিদর্শনে যান। পরে সাংবাদিকদের বলেন, দোষী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে। যদিও পুলিশ ইতিমধ্যে ১২ জনকে গ্রেপ্তার করেছে।

গতকাল বিকেলে মুখ্যমন্ত্রী মমতা দক্ষিণ কলকাতার বেহালায় এক অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, কর্মবিরতি প্রত্যাহারের জন্য তিনি চিকিৎসকদের অনুরোধ করছেন।

তবে মমতার অনুরোধে চিকিৎসকেরা সাড়া দেননি।