চট্টগ্রামের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল এখনো বন্ধ

ফেনীতে পানিতে ডুবে যাওয়া রেললাইন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি চট্টগ্রাম: বন্যা পরিস্থিতির কারণে এখন পর্যন্ত চট্টগ্রাম থেকে ঢাকার সঙ্গে ট্রেন চলাচল শুরু হয়নি। রেললাইন ডুবে থাকায় কবে নাগাদ ট্রেন চলাচল শুরু হবে, তা–ও নিশ্চিত নন রেলওয়ের কর্মকর্তারা।

তবে চট্টগ্রাম অঞ্চলে বন্যা ও বৃষ্টির পরিস্থিতি কিছুটা উন্নত হওয়ায় চট্টগ্রাম-কক্সবাজার ও চট্টগ্রাম-নাজিরহাট রুটে লোকাল ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বন্যা পরিস্থিতি অবনতি হলে গত বৃহস্পতিবার দুপুরের পর থেকে চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) সাইফুল ইসলাম। তিনি আজ রোববার সকালে বলেন, ফেনী থেকে হাসানপুর পর্যন্ত রেললাইন এখনো পানির নিচে ডুবে রয়েছে। এ অবস্থায় ট্রেন চালানো সম্ভব নয়। বন্যায় রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল শনিবার উদ্ধারকারী ট্রেন গিয়েছিল। আজও উদ্ধারকারী ট্রেন যাবে। এর মাধ্যমে পরিস্থিতি বোঝার চেষ্টা করা হবে। পানি নামার পর রেললাইনের অবস্থা বুঝে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে রেলওয়ে সূত্র জানায়, আজ সন্ধ্যা সাতটায় কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসবে কক্সবাজার স্পেশাল ট্রেন। এ ছাড়া সন্ধ্যা পৌনে ছয়টায় নাজিরহাট লোকাল ট্রেন চলার কথা রয়েছে।

সকাল আটটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চট্টগ্রাম থেকে ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে গেছে। বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানিবাহী একটি ট্রেন চট্টগ্রাম থেকে দোহাজারীর উদ্দেশে ছেড়ে গেছে।

রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা বলেন, বন্যার কারণে রেললাইনের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনো পরিমাপ করা যাচ্ছে না। রেললাইন এখনো পানির নিচে ডুবে আছে। পানি নামলে জানা যাবে লাইনের কী ক্ষতি হয়েছে, তা সংস্কার করতে কত সময় লাগবে। এরপর ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হবে।