প্রধান উপদেষ্টার বৈঠক: মন্ত্রণালয় ও দপ্তরগুলো দ্রুত সচল করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: মন্ত্রণালয় ও দপ্তরগুলো দ্রুত সচল ও গতিশীল করতে সচিবদের প্রতি নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। একই সঙ্গে সরবরাহব্যবস্থায় যাতে কোনো বিরূপ প্রভাব না পড়ে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াসহ কিছু নির্দেশনা দিয়েছেন তিনি।

নিজের হাতে থাকা ২৫টি মন্ত্রণালয় ও বিভাগে কর্মরত ২৮ জন সচিবের সঙ্গে গতকাল সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠক করেন প্রধান উপদেষ্টা। সেখানে তিনি এসব নির্দেশনা দেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর গত বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হলেও বিভিন্ন ঘটনায় মন্ত্রণালয় ও দপ্তরগুলো কার্যত অচল ছিল। এই কয় দিনে প্রশাসনে দিকনির্দেশনার অভাবে কাজকর্ম তেমন একটা হয়নি। এ অবস্থায় মন্ত্রণালয় ও দপ্তরগুলো দ্রুত কার্যকরের ওপর গুরুত্ব দিলেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস।

গতকালের সভায় উপস্থিত একজন সচিব নাম প্রকাশ না করার শর্তে বলেন, মন্ত্রণালয় ও দপ্তরগুলো কার্যকর করার নির্দেশনা ছাড়াও আরও কয়েকটি নির্দেশনা দিয়েছেন প্রধান উপদেষ্টা। সেগুলো হলো অগ্রাধিকার নির্ধারণ করে এই মুহূর্তে যেটি করা দরকার, সেটি ঠিক করে বাস্তবায়ন করতে হবে। কাজ করার সময় স্বচ্ছতার পাশাপাশি সংবেদনশীল হতে হবে। খাদ্য, জ্বালানি, সার ইত্যাদি পণ্যের সরবরাহে যেন বিরূপ প্রভাব না পড়ে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়েছে। ট্রেন চলাচল দ্রুত শুরু করারও নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা।

মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা, শিক্ষা, সড়ক পরিবহন ও সেতু, জনপ্রশাসন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ, খাদ্য, কৃষিসহ ২৫টি মন্ত্রণালয় ও বিভাগ প্রধান উপদেষ্টার অধীন রয়েছে।

বৈঠকে উপস্থিত একজন সচিব বলেন, অনেকগুলো মন্ত্রণালয় ও দপ্তর প্রধান উপদেষ্টার হাতে থাকায় কেবল জরুরি নথিগুলো তাঁর কাছে উপস্থাপনের নির্দেশনা দিয়েছেন তিনি। অপচয় রোধ ও কৃচ্ছ্রসাধন করতে হবে।

সর্বোপরি ড. মুহাম্মদ ইউনূস তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে যেন দেশকে এগিয়ে নেওয়া হয়, সে বিষয়ে বেশি গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, তরুণদের চিন্তা-চেতনাকে কাজে লাগাতে হবে।

সচিবদের সভায় মন্ত্রণালয়গুলোর বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্প সম্পর্কেও খোঁজখবর নেন প্রধান উপদেষ্টা। এই সভায় মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের বৈঠক
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। গতকাল যমুনায় অনুষ্ঠিত এই বৈঠকে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সরকারি সূত্রে জানা যায়, এ সময় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতিতে সন্তোষ প্রকাশ করেন ড. মুহাম্মদ ইউনূস। একই সঙ্গে তিনি পরিস্থিতির উন্নতিতে সহায়তা করার জন্য সেনাবাহিনীর ভূমিকার প্রশংসা করেন।

‘বঞ্চিতদের পদোন্নতির উদ্যোগ’
বিকেলে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্যসহ নাগরিক সমাজের নেতাদের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠক করেন প্রধান উপদেষ্টা।

সূত্র জানায়, ওয়াহিদউদ্দিন মাহমুদ ও দেবপ্রিয় ভট্টাচার্যের কাছে দেশের অর্থনীতির পরিস্থিতি জানতে চেয়েছেন প্রধান উপদেষ্টা।

 এদিকে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে সচিবালয়ে পদ-পদোন্নতি থেকে ‘বঞ্চিত’ কর্মকর্তা-কর্মচারীদের তৎপরতা বেড়েছে। এসব নিয়ে প্রায় প্রতিদিন জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সচিবালয়ে জড়ো হচ্ছেন তাঁরা।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘বঞ্চিত’ কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। শিগগিরই পদোন্নতি নিয়ে সভা হবে বলে জানা গেছে। পরে আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।