হাসানুল হক ইনু ও রাশেদ খান মেনন রিমান্ডে

আদালতে হাজির করা হয় হাসানুল হক ইনুকে | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানায় করা ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় গ্রেপ্তার জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুকে সাত দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত।

এ ছাড়া আদাবর থানায় করা পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সংসদ সদস্য রাশেদ খান মেননকে আরও ছয় দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত মঙ্গলবার পৃথক দুই মামলায় এ আদেশ দেন।

পুলিশ ও আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় গ্রেপ্তার হাসানুল হক ইনুকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়। আবেদনে উল্লেখ করা হয়, ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় হাসানুল হক ইনুর জড়িত থাকার তথ্য পাওয়া যাচ্ছে। হত্যাকাণ্ডের রহস্য উদ্‌ঘাটনের জন্য তাঁকে ১০ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। তবে ইনুর আইনজীবী রিমান্ড আবেদনের বিরোধিতা করে তাঁর জামিন প্রার্থনা করেন।

উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত হাসানুল হক ইনুর সাত দিন রিমান্ড মঞ্জুর করেন। গতকাল সোমবার বিকেলে রাজধানীর উত্তরা এলাকা থেকে হাসানুল হক ইনুকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ জানায়। পরে তাঁকে মিন্টো রোডে গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে নেওয়া হয়।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের অন্যতম শরিক দল জাসদ। সর্বশেষ দ্বাদশ সংসদ নির্বাচনে ১৪-দলীয় জোটের প্রার্থী হিসেবে কুষ্টিয়ার একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর কাছে হেরে গিয়েছিলেন তিনি।

আবার রিমান্ডে রাশেদ খান মেনন 

পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে রিমান্ডে নিতে আদালতে হাজির করা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

আদাবর থানায় করা পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে আবার ছয় দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত।

এর আগে নিউমার্কেট থানায় করা ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় মেননকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে আজ তাঁকে আদালতে হাজির করে আদাবর থানায় করা পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিন রিমান্ড চাওয়া হয়।

গত বৃহস্পতিবার বিকেলে গুলশানের বাসা থেকে সাদাপোশাকে পুলিশ রাশেদ খান মেননকে আটক করে নিয়ে যায়। পরে রাতে নিউমার্কেট থানার ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি কয়েকটি মামলায় মেননকে আসামি করা হয়েছে।