জাপানের কাছে বাজেট সহায়তা চেয়েছে সরকার: অর্থ উপদেষ্টা

সচিবালয়ে জাপানি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ | ছবি: পদ্মা ট্রিবিউন

বিশেষ প্রতিনিধি: জাপানের কাছে বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ। আজ সোমবার জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে সাক্ষাতের সময় অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ দেশটির কাছে বাজেট সহায়তা চান।

সচিবালয়ে জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর অর্থ উপদেষ্টা বলেন, জাপান বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার। তারা এত দিন মূলত প্রকল্প সহায়তা দিয়েছে। এবার তাদের কাছে বাজেট সহায়তা চাওয়া হয়েছে। জাপান এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে জানিয়েছে তিনি।

বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক সম্পর্কে অর্থ উপদেষ্টা আরও বলেন, জাপানের অর্থায়নে বাংলাদেশ যেসব উন্নয়ন প্রকল্প চলছে, সেগুলো যেন চলমান থাকে, সে বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের অনেক ছাত্র জাপানে পড়াশোনা করতে যান। জাপানে পড়াশোনার ক্ষেত্রে যেন বৃত্তির পরিমাণ বৃদ্ধি করা হয়, সে বিষয়ে অনুরোধ করেছেন অর্থ উপদেষ্টা।

জাপানি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের নতুন সরকারকে স্বাগত জানিয়েছে জাপান। এই সরকারের নেতৃত্ব দেওয়ার সক্ষমতা আছে। নতুন সরকারের প্রতি তাঁর পরামর্শ, ব্যাংকিং খাতসহ, এনবিআর ও বিভিন্ন সংস্থার সংস্কারের পাশাপাশি ব্যবসার পরিবেশ উন্নয়নে জোর দিতে হবে।

অর্থ উপদেষ্টা ২০১৬ সালে হোলি আর্টিজান হামলায় নিহত জাপানি নাগরিকদের মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করেন।