সোনার দাম আরও বাড়ল, ভরি ১ লাখ ২৬ হাজার টাকা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: দুই দিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি দেড় হাজার টাকা বেড়েছে। এতে ভালো মানের এক ভরি সোনার দাম সোয়া লাখ টাকা ছাড়িয়ে গেছে। ফলে দেশের ইতিহাসে সোনার দামের নতুন রেকর্ড হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। সমিতি বলছে, স্থানীয় বাজারে খাঁটি সোনার (পিওর গোল্ড) দাম বেড়ে যাওয়ায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন এ দাম আগামীকাল শুক্রবার থেকে সারা দেশে কার্যকর হবে।

জানা যায়, চলতি সপ্তাহের সোম ও বুধবার দুই দফায় সোনার দাম বাড়ায় জুয়েলার্স সমিতি। এতে সোনার দাম বাড়ে ভরিপ্রতি ৪ হাজার ৪২১ টাকা। নতুন করে আজ আরেক দফা দাম বাড়ানোর সিদ্ধান্তের পর পাঁচ দিনের ব্যবধানে ভরিতে সোনার দাম বাড়ছে ৫ হাজার ৯৩৮ টাকা।

নতুন দর অনুযায়ী, হলমার্ক করা প্রতি ভরি ২২ ক্যারেট সোনার ভরি হবে ১ লাখ ২৬ হাজার ৬ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট সোনা ১ লাখ ২০ হাজার ২৭৯ টাকা, ১৮ ক্যারেট সোনা ১ লাখ ৩ হাজার ৯৮ টাকা ও সনাতন পদ্ধতির সোনার ভরি ৮৫ হাজার ২৪১ টাকায় বিক্রি হবে।

আজ বৃহস্পতিবার পর্যন্ত দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ১ লাখ ২৪ হাজার ৫০২ টাকা, ২১ ক্যারেট ১ লাখ ১৮ হাজার ৮৩৩ টাকা, ১৮ ক্যারেট ১ লাখ ১ হাজার ৮৬২ টাকা ও সনাতন পদ্ধতির সোনা ৮৪ হাজার ৪১২ টাকায় বিক্রি হয়েছে। সে হিসাবে ভরিপ্রতি ২২ ক্যারেট সোনায় ১ হাজার ৫০৪ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৪৪৬, ১৮ ক্যারেটে ১ হাজার ২৩৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনায় ১ হাজার ২৭ টাকা বেড়েছে। তবে সোনার দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত থাকছে।

জুয়েলার্স সমিতি জানায়, সোনা ও রুপার অলংকার বিক্রিতে ৫ শতাংশ ভ্যাট এবং ৬ শতাংশ হারে মজুরি যুক্ত হবে। যদিও গয়নার নকশা ও মানভেদে মজুরির তারতম্য হতে পারে।