ঈশ্বরদীতে জাতীয় শোক দিবস পালনে প্রস্তুতি সভা

বক্তব্য দেন এমদাদুল হক রানা সরদার  | ছবি: পদ্মা ট্রিবিউন  

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রস্তুতি সভার সভাপতিত্ব করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে আয়োজিত প্রস্তুতি সভায় সিদ্ধান্ত নেয়া হয় আগস্ট মাসব্যাপী কালোব্যাজ ধারণ, ১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে-সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ  কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। ১০টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ। 

সব ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধামতো সময়ে জাতির পিতার রূহের মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনা করা হবে। উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে দিবসের তাৎপর্য তুলে আলোচনা সভা, জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ কবিতা পাঠ, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হবে।

উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে রক্তদান কর্মসূচি এবং রক্তের গ্রুপ নির্ণয় করার আয়োজন করা হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে আমার চোখে বঙ্গবন্ধু ১ মিনিটের ভিডিও ডকুমেন্টারি প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে বলে সিদ্ধান্ত হয়।

এর মধ্যে রয়েছে ৫ আগস্ট শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৫তম জন্মবার্ষিকী, ৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৪তম জন্মবার্ষিকী পালন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।  

প্রস্তুতি সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খাঁন ও নারী ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সমন্বয়কারীর আতম শহিদুজ্জামান নাসিম, বীর মুক্তিযোদ্ধা তহুরুল আলম মোল্লা ও নজরুল ইসলাম মিন্টু প্রমুখ।