রূপপুর প্রকল্পে শেখ হাসিনার অর্থ আত্মসাতের খবর, যা বলছে রোসাটম

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটম | গ্রাফিকস পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থ আত্মসাতের খবর প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে নিজেদের বক্তব্য তুলে ধরেছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন (রোসাটম)।

আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই অভিযোগ অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণমাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে অনৈতিক আর্থিক লেনদেনসংক্রান্ত প্রকাশিত/প্রচারিত উসকানিমূলক সংবাদ প্রত্যাখ্যান করছে রোসাটম। রোসাটম তার সব প্রকল্পে উন্মুক্ত কর্মপন্থা, দুর্নীতি প্রতিরোধ নীতি এবং ক্রয় পদ্ধতিতে স্বচ্ছতা নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ। ব্যবসাপ্রক্রিয়ায় উন্মুক্ততা বাহ্যিক নিরীক্ষার মাধ্যমে নিয়মিতভাবে নিশ্চিত করা হয়। রোসাটম তার নিজস্ব সুনাম ও স্বার্থ রক্ষায় আদালতের শরণাপন্ন হতেও প্রস্তুত।’

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, আমরা, গণমাধ্যমে প্রকাশিত/প্রচারিত অসত্য তথ্যগুলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পকে কলঙ্কিত করার একটি প্রয়াস হিসেবে বিবেচনা করছি। এই প্রকল্প বাংলাদেশের বিদ্যুৎ ঘাটতি সমস্যার সমাধান এবং জনগণের কল্যাণের স্বার্থে বাস্তবায়িত হচ্ছে।

প্রসঙ্গত, গত শনিবার গ্লোবাল ডিফেন্স কর্প নামে একটি পোর্টালে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, রোসাটম মালয়েশিয়ার একটি ব্যাংকের মাধ্যমে শেখ হাসিনাকে ৫০০ কোটি ডলারের বেশি অর্থ আত্মসাতের সুযোগ করে দেয়। এতে মধ্যস্থতা করেন ছেলে সজীব ওয়াজেদ জয় ও ভাগনি টিউলিপ সিদ্দিক। প্রতিবেদনটি দেশের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।