অসহযোগ আন্দোলন: সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া, গুলি, নিহত ১১

⏰১৫: ৩২  

দায়িত্ব পালনে অতি প্রয়োজনীয় হলে আইনপ্রয়োগকারী সংস্থা বলপ্রয়োগ করতে পারে: হাইকোর্ট

কেউ আইন লঙ্ঘন করলে পুলিশ বা আইনপ্রয়োগকারী সংস্থা রাবার বুলেট, টিয়ার শেল ও তারপরে প্রাণঘাতী গুলি ব্যবহার করতে পারে। যদি কোনো লঙ্ঘন না ঘটে বা কোনো দাঙ্গা না হয়, তবে কোনো প্রাণঘাতী গুলি (লাইভ বুলেট) ব্যবহার করা যাবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

প্রাণঘাতী গুলি ছোড়া বন্ধ ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘কথিত আটক’ ছয় সমন্বয়কের মুক্তি নিয়ে করা রিটটি আজ রোববার কয়েক দফা পর্যবেক্ষণসহ খারিজ করে আদেশ দিয়েছেন। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন।

পর্যবেক্ষণে আদালত বলেছেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে আইনের মৌলিক দিক ও নাগরিকের সাংবিধানিক অধিকারের প্রতি শ্রদ্ধা রেখে পুলিশের কাজ করা অপরিহার্য।

দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর প্রাণঘাতী গুলি না চালাতে এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘কথিত আটক’ ছয় সমন্বয়ককে মুক্তি দিতে নির্দেশনা চেয়ে গত ২৯ জুলাই রিট করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। তাঁরা হলেন আইনজীবী মানজুর-আল-মতিন ও আইনুন্নাহার সিদ্দিকা। রিটের ওপর গত ২৯ ও ৩০ জুলাই শুনানি হয়। আগের ধারাবাহিকতায় শুনানি নিয়ে পর্যবেক্ষণসহ রিটটি খারিজ করে আজ আদেশ দেওয়া হয়।

⏰১৫: ০০ 

মুন্সিগঞ্জে ২ জন, বগুড়ায় ৩ জন, মাগুরায় ২জন, পাবনায় ২ জন , রংপুরে ২ জন নিহত হয়েছেন। 

⏰১৪: ২৮ 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন পাবনার বিক্ষোভকারীরা। সকাল থেকেই নিরাপত্তার জন্য পুলিশ সদস্যরা তাদের সহযোগিতা করেন। এর মাঝে হঠাৎ দুর্বিত্ত এসে গুলি চালালে চারজন গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়। হামলাকারীরা যে গাড়ি নিয়ে এসেছিলেন তা আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। আবদুল হামিদ সড়ক, পাবনা, ৪ আগষ্ট | ছবি: পদ্মা ট্রিবিউন

সিলেটে পুলিশের সঙ্গে ছাত্র-জনতার সংঘর্ষ চলছে
সিলেটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। রোববার দুপুর ১২টার দিকে নগরের কোর্টপয়েন্ট এলাকায় এ ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে কারও নাম-পরিচয় জানা যায়নি।

একাধিক প্রত্যক্ষদর্শী জানান, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বেলা ১১টার পর থেকে শিক্ষার্থী ও স্থানীয় লোকজন নগরের কোর্টপয়েন্টে জড়ো হতে শুরু করেন। এ সময় অনেকে লাঠিসোঁটা নিয়ে মিছিলে অংশ নেন। দুপুর ১২টার দিকে পুলিশ অতর্কিতভাবে জমায়েতের উদ্দেশে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এরপর উভয়পক্ষে সংঘর্ষ বাধে। বেলা পৌনে একটার দিকে এই প্রতিবেদন লেখার সময় সেখানে সংঘর্ষ চলছিল।

⏰১৪: ২৪  

চাঁদপুরে আন্দোলনকারী ও আওয়ামী লীগের সংঘর্ষ, হাসপাতালে ২০
চাঁদপুর শহরে আজ রোববার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে সংঘর্ষ হয়েছে। বেলা সাড়ে ১১টার দিকে শহরের তালতলা এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সংঘর্ষ শুরু হয়। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন।

আহতদের চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক মাহবুবুর রহমান। তবে তাৎক্ষণিকভাবে আহতদের নাম-পরিচয় জানা যায়নি।

⏰১৪: ১৭ 
রাজধানীর গ্রিন রোডের একটি গলিতে কয়েকজন শিক্ষার্থীকে দেয়ালে গ্রাফিতি আঁকা ও স্লোগান দিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে। আজ রোববার দুপুর ১২টার দিকে গ্রিন রোডের ১৫/এ গ্রিন স্কয়ার গলিতে এ দৃশ্য দেখা যায়।

এই শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘এক দফা এক দাবি’, ‘আমার ভাইয়ের রক্তের জবাব দে, জবাব দে’সহ বিভিন্ন ধরনের স্লোগান দেন। আর গ্রাফিতিতে ‘গর্জে ওঠো আরেকবার’সহ নানা ধরনের বিষয় উঠে এসেছে। এই গলির কাছেই সায়েন্স ল্যাব মোড়ে আন্দোলনকারীরা বিক্ষোভ করছেন। 
 
⏰১৩: ৫১ 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে | ছবি: পদ্মা ট্রিবিউন

রংপুরে পাল্টাপাল্টি ধাওয়া-সংঘর্ষ, নিহত ২
রংপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

এ নিয়ে অসহযোগ আন্দোলনে মুন্সিগঞ্জে ২ জন, রংপুরে দুইজন এবং মাগুরায় দুইজনসহ ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
 
⏰ ১৩: ৪৬  
রাজধানীর বাংলামোটরে সংঘর্ষ, গুলি
রাজধানীর বাংলামোটরে আওয়ামী লীগ ও দলের অঙ্গ সংগঠনের নেতা–কর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ শুরু হয়েছে। শাহবাগ ও হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়ে বিক্ষোভকারীরা অবস্থান নেওয়ার পর কারওয়ান বাজার থেকে আওয়ামী লীগের একটি মিছিল সেদিকে যায়। তারপর বাংলামোটরে সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীদের দিকে গুলি ছুঁড়তে দেখা গেছে। কয়েকজন বিক্ষোভকারী আহত হলে তাদের হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।
 
⏰১৩: ২৫ 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গাড়ির আগুন নেভানোর কাজে ব্যস্ত ফায়ার সার্ভিসের কর্মীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

রংপুরের বদরগঞ্জে আওয়ামী লীগের সংসদ সদস্যর বাসায় আগুন
রংপুরের বদরগঞ্জে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের লাঠিপেটা ও ধাওয়া দিয়েছেন। পরে বিক্ষুব্ধ ছাত্র-জনতা একত্রিত হয়ে স্থানীয় আওয়ামী লীগ সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী (ডিউক) ও পৌরসভার মেয়র আহসানুল হক চৌধুরীর (টুটুল) বাসায় আগুন দিয়েছে। দুপুর ১২টার দিকে এই ঘটনা ঘটে। বিক্ষোভকারী লাঠি হাতে ওই দুই বাড়ি ঘেরাও করে বিক্ষোভ করছে।রংপুরের বদরগঞ্জে আওয়ামী লীগের সংসদ সদস্যর বাসায় আগুন

রংপুরের বদরগঞ্জে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের লাঠিপেটা ও ধাওয়া দিয়েছেন। পরে বিক্ষুব্ধ ছাত্র-জনতা একত্রিত হয়ে স্থানীয় আওয়ামী লীগ সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী (ডিউক) ও পৌরসভার মেয়র আহসানুল হক চৌধুরীর (টুটুল) বাসায় আগুন দিয়েছে। দুপুর ১২টার দিকে এই ঘটনা ঘটে। বিক্ষোভকারী লাঠি হাতে ওই দুই বাড়ি ঘেরাও করে বিক্ষোভ করছে।
 
⏰১৩: ১৯
মেহেদী হাসান রাব্বি | ছবি: সংগৃহীত

মাগুরায় জেলা ছাত্রদলের নেতাসহ নিহত ২
মাগুরায় পুলিশ ও আওয়ামী লীগের নেতা–কর্মীদের সঙ্গে সংঘর্ষে জেলা ছাত্রদলের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ দুজন নিহত হয়েছেন। মেহেদী হাসানের বাড়ি পৌরসভার পারনান্দুয়ালী এলাকায়।

বেলা সাড়ে ১১টার দিকে পারনান্দুয়ালী এলাকায় সংঘর্ষে গুলিবিদ্ধ হন তিনি। মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের পরিচালক মহসিন উদ্দিন জানান, দুপুর আনুমানিক ১২টার সময় গুলিবিদ্ধ অবস্থায় ওই যুবককে হাসপাতালে আনা হয়। চিকিৎসাধীন অবস্থায় সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। তার শরীরে গুলির চিহ্ন রয়েছে। তিনি জানান, এ পর্যন্ত অন্তত ১০ জন আহত অবস্থায় হাসপাতালে এসেছেন।

এ নিয়ে অসহযোগ আন্দোলনে মুন্সিগঞ্জে ২ জন এবং মাগুরায় একজনসহ তিনজনের নিহত হওয়ার খবর পাওয়া গেল।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ ও মিছিল করেন। চাষাঢ়া এলাকা, নারায়ণগঞ্জ, ৪ আগষ্ট, ছবিটি বেলা সাড়ে এগারোটার দিকে তোলা | ছবি: পদ্মা ট্রিবিউন
 
⏰ ১৩: ১৫

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা সদরের কুট্টাপাড়া মোড় থেকে বিশ্বরোড মোড় পর্যন্ত এক কিলোমিটারে বৈষম্যবিরোধী আন্দোলনের বিপুল সংখ্যক শিক্ষার্থী অবস্থান নিয়েছে। সকাল নয়টা থেকে শিক্ষার্থীরা জড়ো হতে থাকে। বেলা ১১টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়।  

⏰ ১৩: ১৫ 

সরিষাবাড়ীতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ
জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় আরামনগর বাজার এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে। প্রায় দুই ঘন্টা জামালপুর-সরিষাবাড়ী সড়ক অবরোধ করে চলে এই বিক্ষোভ। এতে সড়কের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

⏰১৩: ১২ 

সায়েন্স ল্যাবে পুলিশ বক্স ভাঙচুর
রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় আজ রোববার বেলা সাড়ে ১১টা থেকে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা। দুপুরে সায়েন্স ল্যাব মোড়ের পুলিশ বক্স ভাঙচুর করা হয়েছে। পরে ভাঙা লোহালক্কড় একজনকে রিকশায় করে নিয়ে চলে যেতে দেখা যায়।

বিক্ষোভকারীরা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছেন। সায়েন্স ল্যাব হয়ে কোনো যানবাহন চলাচল করছে না। আশপাশ এলাকায় পুলিশের অবস্থান দেখা যায়নি। ওই এলাকার সড়ক বিভাজক ভাঙচুর করা হয়েছে। সড়কে ইটের ভাঙা অংশ ছড়িয়েছিটিয়ে আছে।

ফাঁকা মতিঝিল এলাকা। ছবিটি দুপুর ১২টার দিকে তোলা | ছবি: পদ্মা ট্রিবিউন 

⏰১২: ৫৭ 

মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশ, বন্ধ ফেসবুক–হোয়াটসঅ্যাপও
মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম বন্ধের নির্দেশ দিয়েছে সরকারি একটি সংস্থা। রোববার বেলা ১টার পর ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশ দেওয়া হয়।

সরকার পদত্যাগের এক দফা দাবিতে আজ থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই আন্দোলনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে সারা দেশে বেলা আড়াই পর্যন্ত ৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এ পরিস্থিতিতে আজ বেলা ১২টার দিকে মোবাইল অপারেটরদের ফোর-জি ইন্টারনেট সেবা বন্ধের নির্দেশ দেওয়া হয়। ফোর-জি বন্ধ থাকলে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যায় না। তখন শুধু টু-জির মাধ্যমে কথা বলা যায়। দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ১২ কোটির বেশি।

ঘণ্টাখানেক পর বেলা ১টার দিকে আইআইজি প্রতিষ্ঠানগুলোকে মেটার ক্যাশ সার্ভার বন্ধের জন্য মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়।

তবে ব্রডব্যান্ড ইন্টারনেট এখনো সচল রয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের এক পর্যায়ে ১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে। ১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল। গত ৩১ জুলাই ফেসবুকও চালু করা হয়েছিল।

এক দফা দাবিতে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ অসহযোগ আন্দোলনে রাজধানীর শাহবাগসহ কয়েক জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটেছে।

⏰ ১২: ৪৮ 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ১৩, কয়েকজন গুলিবিদ্ধ
রাজধানীর শাহবাগ, শনির আখড়া, নয়াবাজারসহ বিভিন্ন স্থান থেকে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন ১৩ জন। এর মধ্যে কয়েকজন গুলিবিদ্ধ রয়েছেন।

⏰১২: ৪৫ 

উত্তরা আজমপুরে বিক্ষোভকারী, পুলিশ ও আওয়ামী লীগের নেতা–কর্মীদের মধ্যে সংঘর্ষ, মহাসড়কে আগুন

রাজধানী উত্তরার আজমপুরে বিক্ষোভকারী, পুলিশ ও আওয়ামী লীগের নেতা কর্মীদের মধ্যে সংঘর্ষ চলছে। আজ রোববার দুপুর ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়।

এর আগে আওয়ামী লীগের নেতা কর্মীদের ধাওয়া দেয় বিক্ষোভকারীরা। তাঁরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। বিক্ষোভকারীরা বিএনএস থেকে আজমপুর পর্যন্ত সড়কে অবস্থান করছেন। রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে।

দুপুর ১২টার দিকে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য হাবিব হাসান আজমপুরের একটি ক্যাম্পে বক্তব্য দিচ্ছিলেন। বিক্ষোভকারীরা ছিলেন সড়কে। পরে বিক্ষোভকারীদের সঙ্গে আওয়ামী লীগ নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া হয়। একপর্যায়ে আওয়ামী লীগ নেতাকর্মী, পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষের একপর্যায়ে মহাসড়কে আগুন জ্বালিয়ে দেওয়া হয়।

⏰১২: ২৭ 

ফরিদপুরে আওয়ামী লীগ ও ছাত্রলীগের কার্যালয়ে আগুন
ফরিদপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচির প্রথম দিনে আগুন দেওয়া হয়েছে জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগের কার্যালয়ে। রোববার বেলা ১১টার দিকে শহরের হাসিবুল হাসান লাবলু সড়কে অবস্থিত জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলা করা হয়। হামলার মুখে ওই কার্যালয়ের সামনে অবস্থানকারী আওয়ামী লীগের কর্মীরা পালিয়ে যায়। পরে বিক্ষুব্ধ আন্দোলনকারীরা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থিত আটটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পরে কার্যালয়ের ভেতরে ঢুকে ব্যাপক ভাঙচুর করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে বিক্ষুব্ধরা সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র সংসদের ভবন দখল করে বানানো জেলা ছাত্রলীগের কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

এরপর বিক্ষোভকারীরা ফরিদ শাহ সড়ক ধরে কোট এলাকার দিকে যেতে চাইলে রাজেন্দ্র কলেজ ও জেলখানার মোড়ে বাধা দেয় পুলিশ। এ সময় পুলিশ রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। পৌনে ১২টার দিকে বিক্ষোভকারীরা থানা রোডে অবস্থিত শহর আওয়ামী লীগে কার্যালয়ে হামলা করে।

প্রেসক্লাবের সামনে একটি ব্যাংকের সামনে গ্রাহকের ভিড়। ছবিটি সকাল ১০টার দিকে তোলা | ছবি: পদ্মা ট্রিবিউন 

⏰১২: ২৬ 

রাজধানীর পরিবাগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আসাদুজ্জামানের কার্যালয়ে আগুন দেওয়া হয়েছে | ছবি: পদ্মা ট্রিবিউন 
 
২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের কার্যালয়ে আগুন
রাজধানীর পরিবাগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আসাদুজ্জামানের কার্যালয়ে আগুন দেওয়া হয়েছে। আজ রোববার বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে।

⏰১২: ২৪ 

রাজধানীর উত্তরায় বিক্ষোভকারীরা | ছবি: পদ্মা ট্রিবিউন 
 
শাহবাগে বিপুলসংখ্যক বিক্ষোভকারীর অবস্থান, মিছিল আরও আসছে
রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা। দুপুর ১২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে হাজার বিক্ষোভকারী ছিলেন। আরও মিছিল আসছিল। তাঁরা সরকারের পদত্যাগের দাবিতে নানা স্লোগান দিচ্ছিলেন।

শাহবাগ থানার সামনে পুলিশ অবস্থান নিয়ে আছে। থানার সামনে বিক্ষোভকারীদের একাংশ সেখানে অবস্থান থানার দিকে কাউকে না যাওয়ার অনুরোধ করছেন। মিছিল অন্যদিকে সরিয়ে দেওয়া হচ্ছে।

এর আগে আজ রোববার বেলা ১১টার দিকে শাহবাগ এলাকায় বিক্ষোভকারীরা আওয়ামী লীগের নেতা-কর্মীদের ধাওয়া দেন। সকাল সাড়ে ১০টার পরে তাঁরা পুরান ঢাকার দিক থেকে মিছিল নিয়ে শাহবাগে আসেন।

সে সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সামনের দিকে আওয়ামী লীগের নেতা-কর্মীরা স্লোগান দিচ্ছিলেন। তবে পুরান ঢাকার দিক থেকে আসা মিছিল থেকে তাঁদের ধাওয়া দেওয়া হয়। তাঁরা হাসপাতালের ভেতরে ঢুকে যান। সেখান থেকে ইটপাটকেল ছোড়া হচ্ছিল। তখন বিক্ষোভকারীরা হাসপাতালের ভেতরে ঢুকে আওয়ামী লীগের নেতা-কর্মীদের খুঁজতে থাকেন। এ সময় হাসপাতালের প্রাঙ্গণে থাকা প্রায় ২০টি গাড়ি ও অ্যাম্বুলেন্স এবং ১৫টির মতো মোটরসাইকেলে ভাঙচুর করা হয়। কয়েকটি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়।

বেলা সোয়া ১১টার দিকে বিক্ষোভকারীরা হাসপাতালের ভেতর থেকে বেরিয়ে আসার সময় ইটপাটকেল নিক্ষেপ করা হয়। তখন আবার তাঁরা ভাঙচুর শুরু করেন। সাড়ে ১১টার দিকে হাসপাতালের প্রাঙ্গণ থেকে বেরিয়ে যান বিক্ষোভকারীরা। তাঁরা শাহবাগ মোড়ে অবস্থান নেন। সেখানে বিক্ষোভে এক দফা দাবিতে স্লোগান দেওয়া হয়। আরও বলা হয়, ‘আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই’।

রাজধানীর উত্তরায় শিক্ষার্থী ও বিক্ষোভকারীরা | ছবি: পদ্মা ট্রিবিউন