ন্যায়বিচার পেতে সরকারের সহায়তা চায় ইউনিভার্সাল গ্রুপ

সংবাদ সম্মেলনে ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহানী হোসেন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনার শিল্পপ্রতিষ্ঠান ইউনিভার্সাল গ্রুপ বিগত সরকারের আমলে কতিপয় ভ্যাট কর্মকর্তাদের ঘুষ-দুর্নীতি ও অনিয়মের কারণে হুমকিতে পড়েছে বলে অভিযোগ উঠেছে। এতে প্রতিষ্ঠানটিতে কর্মরত কয়েক হাজার কর্মীর জীবন-জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে।

আজ শনিবার দুপুরে ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহানী হোসেন শহরের রূপকথা ভবন মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এসব কথা বলেন। একই সঙ্গে তিনি প্রতিষ্ঠানটি রক্ষায় সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

লিখিত বক্তব্যে সোহানী হোসেন জানান, তিনি ২০১৭-১৮ অর্থবছরে জেলার শ্রেষ্ঠ করদাতা নির্বাচিত হয়েছিলেন। এতেই তাঁর ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর কতিপয় ভ্যাট কর্মকর্তার নজর পড়ে। এই কর্মকর্তারা তাঁর (সোহানী হোসেন) কাছে মোটা অঙ্কের ঘুষ দাবি করেন। তিনি ঘুষ না দেওয়ায় তাঁর বিরুদ্ধে ২৭০ কোটি টাকা মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকির মামলা করা হয়। তিনি পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যানসহ উচ্চপদস্থ বিভিন্ন কর্মকর্তার সঙ্গে দেখা করেন। কিন্তু কেউ তাঁকে কোনো সহযোগিতা করেননি। ফলে তিনি আর্থিক ক্ষতির মুখে ২০২২ সালের মে মাসে ইউনিভার্সাল গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান ইউনিভার্সাল ফুড লিমিটেডের উৎপাদন বন্ধ করে দেন।

সোহানী হোসেনের দাবি, মামলা হয়রানি ও প্রশাসনিক হুমকিতে তাঁদের ব্যাংক হিসাব, ব্যবসা ও কারখানার স্বাভাবিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। এতে তিনি ব্যাপকভাবে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। একই সঙ্গে কয়েক হাজার মানুষের জীবন–জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে। বিগত দিনে তিনি প্রশাসনিক চাপে এসব বিষয়ে মুখ খুলতে পারেননি। তাই বর্তমান সরকারের কাছে ন্যায়বিচার প্রত্যাশাসহ প্রতিষ্ঠানটি চালুর জন্য সহায়তা চান।

সোহানী হোসেন বলেন, কয়েক হাজার মানুষের শ্রমে–ঘামে ইউনিভার্সাল গ্রুপ প্রতিষ্ঠিত হয়েছে। মিথ্যা একটি মামলায় এ প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেলে এসব মানুষ কর্মহীন হয়ে যাবেন। তাই তাঁদের জীবন–জীবিকার জন্য হলেও তিনি প্রতিষ্ঠানটি চালু করতে সরকারের সহায়তা প্রত্যাশা করেন।