ঈশ্বরদীতে দশকের সর্বোচ্চ বৃষ্টি, জলাবদ্ধতা

জলাবদ্ধতার এমন দুর্দশা মেনে নিয়েই বসবাস করছেন এলাকাবাসী। শুক্রবার সকালে ঈশ্বরদী শহরের ফতেমোহম্মদপুর এলাকায় | ছবি: সংগৃহীত

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে এক দিনের বৃষ্টিপাতে ১০ বছরের রেকর্ড ছাড়িয়েছে। শহরের রাস্তাঘাট জলমগ্ন হয়ে জনদুর্ভোগ বেড়েছে।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক নাজমুল হক জানান, গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আজ শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত ঈশ্বরদীতে একটানা বৃষ্টি হয়েছে। এরপর কিছুক্ষণ বিরতি দিয়ে আবার বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়ার তথ্য সেবা প্রতিষ্ঠান অ্যাকিউ ওয়েদার- এর তথ্য বিশ্লেষণ করে দেখা যায, ২০২১ সালের ২১ জুলাই ২৪ ঘণ্টায় ঈশ্বরদীতে ১১১ দশমিক ৬ মিলিমিটার, ২০১৭ সালের ১৩ জুলাই ২৪ ঘণ্টায় ১০৭ দশমিক মিলিমিটার, ২০১৩ সালের ১ সেপ্টেম্বর ৯৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

সরেজমিনে দেখা যায়, বৃষ্টিতে শৈলপাড়া, রহিমপুর, পিয়ারখালি, ফতেমোহম্মদপুর, অরণকোলা, পাতিলাখালি ও আমিনপাড়া এলাকায় হাঁটুপানি জমে যায়। এ ছাড়া বৃষ্টিতে শহরের রাস্তাঘাটের পাশাপাশি অনেক পুকুর ভেসে গেছে। শহরের আমবাগান ও কলেজ রোড এলাকার সামনের রাস্তায় হাঁটুপানি জমেছে। 

বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে কলেজ রোড এলাকায়। বৃহস্পতিবার রাতে | ছবি: সংগৃহীত

শহরের ফতেমোহাম্মদপুর এলাকার অনেক ঘরবাড়িতে পানি উঠে গেছে। ওই এলাকার গৃহবধূ জুলেখা বেগম জানান, 'তাঁর বাড়িতে পানি উঠেছে। পানির সঙ্গে মাছও ভেসে এসেছে। তার ছেলে বাড়িতে কয়েকটি মাগুর মাছ ধরেছে।'

ডুবে যাওয়া এলাকার বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, তাঁদের এলাকার নালা-নর্দমাগুলো ভালোভাবে পরিষ্কার না করায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঈশ্বরদী পৌর প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহাঙ্গীর আলম বলেন, 'শহরের কোন কোন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, তা খোঁজ নেওয়া হচ্ছে। যদি জলাবদ্ধতা সৃষ্টি হয়, তাহলে তা দ্রুত সমাধান করা হবে।'