ঈশ্বরদীতে শহরের পরিচ্ছন্নতায় শিক্ষার্থীরা

ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর ঈশ্বরদীর বিভিন্ন স্থানে গ্রাফিতি চোখে পড়ছে। শহরের রেলগেট এলাকার বিভিন্ন দেয়ালে এমন ভাষা আঁকছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার সকালে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে ময়লা-আবর্জনা নিজ হাতে পরিষ্কার করতে মাঠে নেমেছেন সাধারণ শিক্ষার্থীরা।

গত বুধবার সকাল থেকে আজ আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত তাঁরা এই কার্যক্রমে অংশ নেন। আওয়ামী লীগের কার্যালয়, ভেতরে, কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে, ঈশ্বরদী শহরের রেলগেট থেকে আলহাজ্ব মোট সড়ক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল, দাশুড়িয়া গোলচত্বরসহ  বিভিন্ন জায়গায় পড়ে থাকা ময়লা-আবর্জনা, ইটের টুকরা, পুড়ে যাওয়া জিনিসপত্র পরিষ্কার করেন শিক্ষার্থীরা। এছাড়াও সড়ক ও গুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষরোপন করেন তাঁরা।

ঈশ্বরদী বাগান পরিবারের পক্ষ থেকে সড়ক বিভাজকে গাছ লাগাচ্ছেন শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

সরেজমিনে দেখা যায়, হাতের গ্লাভস পড়ে, মুখে মাস্ক দিয়ে ঝাড়ু নিয়ে শিক্ষার্থীরা নিজ উদ্যোগেই সড়ক পরিষ্কার করেন। শিক্ষার্থীরা রাস্তায় থাকা জিনিসপত্র কুড়িয়ে নির্দিষ্ট পাত্রে রাখছেন। ঝাড়ু দিয়ে পরিষ্কার করছেন সড়ক।

সড়কের ময়লা–আবর্জনা পরিষ্কার করছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

এদিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থী ও স্কাউট-বিএনসিসির সদস্যদের রোদ-বৃষ্টি উপেক্ষা করে ট্রাফিক নিয়ন্ত্রণ করতে দেখা গেছে।  গত শুক্রবার থেকে আরও ব্যাপকসংখ্যক শিক্ষার্থীরা স্বেচ্ছায় যানবাহন নিয়ন্ত্রণের এই দায়িত্ব পালন করছেন।

ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছেন ঈশ্বরদী সরকারি কলেজ বিএনসিসির শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

গেল কয়েকদিন সড়কে এমন একটি দলকে আশপাশের বাড়ি, অফিস ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দেয়াললিখন পরিষ্কার করতে দেখা গেল। ঈশ্বরদী সরকারি কলেজ অনার্স প্রথম বর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী আনিতা সুলতানা পায়েল শিক্ষার্থীদের হাতে সিরিশ কাগজ, ব্রাশ ও রঙের পাত্র তুলে দিচ্ছিলেন। তিনি জানান, সকল শিক্ষার্থীদের উদ্যোগে এই পরিষ্কার–পরিচ্ছন্নতার কাজ চলছে। 

আপনমনে চিত্রকর্ম ফুটিয়ে তুলছেন শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সঞ্চয় চৌধুরি বলেন, বাংলাদেশটা আমাদের সবার। দেশের সম্পদ রক্ষার দায়িত্বও আমাদের। আমাদের দেশটা যাতে সুন্দর থাকে আমরা সাধারণ শিক্ষার্থীরা সেই প্রত্যাশা করছি।

সড়কে নতুনভাবে রংতুলিতে আঁকা হচ্ছে উপজীব্য করে নানা স্লোগান | ছবি: পদ্মা ট্রিবিউন