রাশেদ খান মেননের ৫ দিন রিমান্ড

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে আদালতে হাজির করে পুলিশ। ঢাকা, ২৩ আগস্ট | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: হত্যা মামলায় গ্রেপ্তার বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে পাঁচ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের বিচারক আজ শুক্রবার বিকেলে এ আদেশ দেন।

রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় গতকাল বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয় রাশেদ খান মেননকে। আজ বেলা তিনটার পর তাঁকে আদালত চত্বরে আনা হয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রাশেদ খান মেননকে আদালত চত্বরে নেওয়ার সময় সেখানে সেনাসদস্য, বিজিবি সদস্য ও বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন ছিলেন। এ সময় বেশ কিছু আইনজীবীকে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ করতে দেখা যায়।

আদালত সূত্র জানায়, রাশেদ খান মেননকে বিকেল চারটার পর আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে নিউমার্কেট থানার পুলিশ। তাঁর আইনজীবী রিমান্ডের আবেদনের বিরোধিতা করে জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রাশেদ খান মেননকে গতকাল বিকেলে গুলশানের বাসা থেকে আটক করে পুলিশে। পরে ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল ওয়ার্কার্স পার্টি। আওয়ামী লীগ আমলে রাশেদ খান মেনন প্রথমে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং পরে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তবে আওয়ামী লীগের সর্বশেষ মেয়াদের সরকারে তিনি মন্ত্রিত্ব পাননি। ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতন ঘটে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি কয়েকটি মামলায় রাশেদ খান মেননকে আসামি করা হয়েছে।