আন্দোলনের সময় সংঘাতে ৪৪ পুলিশ সদস্য নিহত

পুলিশ

নিজস্ব প্রতিবেদক: ছাত্র-জনতার আন্দোলনের সময় সংঘাতে ৪৪ পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর। আজ রোববার পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে। নিহত সদস্যদের একটি তালিকাও দিয়েছে পুলিশ সদর দপ্তর।

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, গত ২০ জুলাই থেকে ১৪ আগস্টের মধ্যে এসব পুলিশ সদস্য মারা গেছেন। সবচেয়ে বেশি ২৫ পুলিশ সদস্য মারা গেছেন ৫ আগস্ট। আগের দিন ৪ আগস্ট মারা গেছেন ১৫ জন। এ ছাড়া চিকিৎসাধীন অবস্থায় ২০ আগস্ট দুজন, ২১ আগস্ট এক ও ১৪ আগস্ট এক পুলিশ সদস্য মারা গেছেন।

তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি ২১ জন মারা গেছেন কনস্টেবল পদমর্যাদার সদস্য। এ ছাড়া নিহত ব্যক্তিদের তালিকায় ১১ জন উপপরিদর্শক, সহকারী উপপরিদর্শক ৮, পরিদর্শক ৩ ও একজন নায়েক রয়েছেন। একক থানা হিসেবে সবচেয়ে বেশি ১৫ পুলিশ সদস্য নিহত হয়েছেন সিরাজগঞ্জের এনায়েতপুর থানায়।

এদিকে প্রথম আলোর হিসাব অনুযায়ী, ১৬ জুলাই থেকে ১৭ আগস্ট পর্যন্ত আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র, পুলিশসহ মোট ৬২৬ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত নিহত হন কমপক্ষে ৩৫৪ জন। আর ৫ থেকে ১৭ আগস্ট পর্যন্ত আরও অন্তত ২৭২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।