দুই শিক্ষার্থী হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ১২ জনের বিরুদ্ধে আরও একটি মামলা

শেখ হাসিনা | ফাইল ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদক: পুরান ঢাকার কবি নজরুল সরকারি কলেজ এবং সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের দুই শিক্ষার্থী হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১২ জনের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা হয়েছে।

আজ রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) তরিকুল ইসলামের আদালতে সুপ্রিম কোর্টের আইনজীবী নাসরিন বেগম মামলাটি করেন। বাদীর অভিযোগ এজাহার হিসেবে নথিভুক্ত করার জন্য সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতের বেঞ্চ সহকারী সিরাজুল হক এই তথ্য নিশ্চিত করেছেন।

এ নিয়ে শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও জয়পুরহাটে ১১টি মামলা হয়েছে। এর মধ্যে ১০টি মামলাই হত্যার অভিযোগে। আর অন্যটি অপহরণ মামলা।

নতুন এই মামলায় শেখ হাসিনা ছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, ঢাকা রেঞ্জের সাবেক উপমহাপরিদর্শক সৈয়দ নুরুল ইসলাম, পুলিশের সাবেক মহাপরিদর্শক আবদুল্লাহ আল–মামুন, ডিএমপির সাবেক গোয়েন্দাপ্রধান হারুন অর রশীদ, সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার ও ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমানকে আসামি করা হয়েছে।

মামলার আরজিতে বলা হয়, গত ১৯ জুলাই পুরান ঢাকার জনসন রোডে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন কর্মসূচি ছিল। সেদিন বিকেলে শিক্ষার্থীদের কর্মসূচিতে ছাত্রলীগ, যুবলীগ  হামলা চালায়। হামলাকারীদের গুলিতে কবি নজরুল সরকারি কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ইকরাম হোসেন কাউসার ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিক্ষার্থী ওমর ফারুক গুরুতর জখম হন। পরে ইকরামকে পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। অন্যদিকে ওমর ফারুক মারা যান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।