বর্ষার সন্ধ্যায় ইফফাত আরা দেওয়ানের সুরে মুগ্ধ হলেন শ্রোতারা

শুক্রবার সন্ধ্যায় সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান রাজধানীর ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হলো শিল্পী ইফফাত আরা দেওয়ানের একক সংগীত পরিবেশনা | ছবি: ছায়ানটের সৌজন্যে

নিজস্ব প্রতিবেদক: বর্ষার সন্ধ্যায় নগরের মানুষের প্রাণে পরশ দিতে গান গাইলেন শিল্পী ইফফাত আরা দেওয়ান। কখনো শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে রবীন্দ্রসংগীত গাইলেন, কখনো তাঁর কণ্ঠে উঠে এল দ্বিজেন্দ্রলাল, রজনীকান্ত বা অতুলপ্রসাদের জনপ্রিয় সব গান। আসরের প্রথম দিকে আজি ঝড়ের রাতে তোমার অভিসার, পরান সখা বন্ধু হে আমার পরিবেশনের আগে স্মরণ করলেন প্রয়াত বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী ওয়াহিদুল হককে। ইফফাত আরা দেওয়ান বললেন, ষাটের দশকে এ গানটি তিনি ওয়াহিদুল হকের কাছ থেকে কণ্ঠে তুলেছিলেন।  

শুক্রবার সন্ধ্যায় সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান রাজধানীর ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হলো শিল্পীর একক পরিবেশনা। বৈরী প্রকৃতি ও রাজধানীর সড়কের দুর্ভোগ উপেক্ষা করেও এসেছেন অনেক শ্রোতা। ‘আমি বাঁধিনু তোমার তীরে তরণী আমার’ অথবা নিধিবাবুর ‘তোমারই তুলনা তুমি’ পরিবেশন করলেন শিল্পী ইফফাত আরা দেওয়ান। এ সময় নিধুবাবুর গানের সঙ্গে পরিচিত হওয়া ও চর্চা নিয়ে অতীতের স্মৃতিচারণা করেন তিনি। পুরোনো গানের রেকর্ড সংগ্রহের অভিজ্ঞতা বলেন শ্রোতাদের।

বর্ষার সন্ধ্যায় মৌন হয়ে শ্রোতা শুনলেন সেই গান ও গানের পেছনের গল্প। শিল্পী বললেন, গানের রেকর্ড করা মানে হচ্ছে যেন শিল্পীর আয়নায় নিজের মুখ দেখা। পরিবেশনার মাঝে মাঝে গান নিয়ে কথা বলেন ছায়ানটের যুগ্ম সম্পাদক ও শিল্পী জয়ন্ত রায়। আয়োজনের শেষ দিকে ছিল বাংলার বুলবুল হিসেবে পরিচিত আঙ্গুরবালা অথবা নজরুলসংগীতের প্রবাদপ্রতিম শিল্পী ইন্দুবালার লেখা গান।

‘আমার হাত ধরে তুমি নিয়ে চলো সখা আমি যে পথ চিনি না’ গানে শিল্পীর আকুতি প্রকাশের মধ্য দিয়ে শেষ হয় শিল্পী ইফফাত আরা দেওয়ানের গানের পরিবেশনা।