চট্টগ্রামে রথযাত্রায় হাজারো নারী-পুরুষের অংশগ্রহণ

নানা আয়োজন ও ধর্মীয় রীতি মেনে উদ্‌যাপিত হয় সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা। রোববার বিকেলে চট্টগ্রাম নগরের গোলপাহাড় মোড়ে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি চট্টগ্রাম: চট্টগ্রাম নগরের কয়েকটি স্থানে হাজারো নারী-পুরুষের অংশগ্রহণে রোববার বিকেলে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বিকেলে চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে আয়োজিত রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন।

বক্তব্যে হাছান মাহমুদ বলেন, ‘সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিয়ে, তাদের সব ষড়যন্ত্র ভেদ করে দেশ এগিয়ে যাবে। বাংলাদেশ হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান—সবার মিলিত রক্তস্রোতের বিনিময় ও আন্দোলন-সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা লাভ করেছে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ আলোচক ছিলেন শ্রীশ্রী পুণ্ডরিক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক দারু ব্রহ্ম জগন্নাথ দাস ব্রহ্মচারী।

সাংবাদিক বিপ্লব পার্থের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিক্ষাবিদ জিনোবোধি ভিক্ষু, বাংলাদেশ জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদের নেতা চন্দন তালুকদার, নিতাই প্রসাদ ঘোষ প্রমুখ। বিকেল পাঁচটায় রথযাত্রার বর্ণাঢ্য মহাশোভাযাত্রা প্রবর্তক মোড় থেকে যাত্রা শুরু করে। রথযাত্রা উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। প্রবর্তক মোড় থেকে শুরু হওয়া রথযাত্রাটি গোলপাহাড় মোড়, কাজীর দেউড়ি হয়ে নন্দনকাননে এসে শেষ হয়।

এদিকে কেন্দ্রীয় রথযাত্রা উদ্‌যাপন কমিটির আয়োজনে চট্টগ্রাম নগরীর নন্দনকানন তুলসীধাম প্রাঙ্গণে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, নগর পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম ও প্যানেল মেয়র আবদুস সবুর, কাউন্সিলর জহরলাল হাজারী, মহিলা কাউন্সিলর রুমকি সেনগুপ্ত ও সাবেক কাউন্সিলর বিজয় কুমার চৌধুরী।

রথযাত্রাটির উদ্বোধন করেন চট্টগ্রামের ভারতীয় সহকারী হাইকমিশনার রাজীব রঞ্জন। নন্দনকানন তুলসীধাম প্রাঙ্গণ থেকে বের হওয়া রথযাত্রাটি নিউমার্কেট, কোতোয়ালি ও লালদীঘির পাড় হয়ে পুনরায় তুলসীধাম প্রাঙ্গণে এসে শেষ হয়।

রথযাত্রা উপলক্ষে নন্দনকানন ইসকন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর-নিতাই আশ্রমও যৌথভাবে একটি রথযাত্রা বের করেছে। চট্টগ্রাম নগরের ডিসি হিল প্রাঙ্গণ থেকে বের হওয়া রথযাত্রাটি উদ্বোধন করেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। নানা সাজে সজ্জিত হয়ে ঢোল-বাদ্য বাজিয়ে রথযাত্রাটি ডিসি হিলের সামনে থেকে শুরু হয়ে নিউমার্কেট ঘুরে পুনরায় নন্দনকাননে এসে শেষ হয়।