পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ | ফাইল ছবি

প্রতিনিধি রাঙ্গুনিয়া: পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, গ্রামে বেশির ভাগ মানুষ কৃষিকাজ ছেড়ে দিয়েছেন। অথচ কৃষিকাজে সম্পৃক্ত হয়ে ভালো উপার্জন করা সম্ভব। তাই চাষাবাদ বাড়িয়ে কৃষি উৎপাদন দ্বিগুণ করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্যমী হতে হবে।

শনিবার দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার প্রশাসনিক ও আইনশৃঙ্খলা সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে এ সভার আয়োজন করে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কৃষকদের আবাদ বাড়াতে উদ্বুদ্ধ করতে হবে। উপজেলাকে কয়েকটি অঞ্চলে ভাগ করে কৃষকদের প্রশিক্ষণ দিতে হবে। কৃষকদের মূল ফসলের সঙ্গে বিভিন্ন সাথি ফসল উৎপাদনেও আগ্রহী করে তোলা জরুরি।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান মেহেবুব। সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইনের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চিশতি, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বাস, ইউপি চেয়ারম্যান ইদ্রিচ আজগর, নজরুল ইসলাম তালুকদার, সামশুল আলম তালুকদার, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী; চট্টগ্রাম রেড ক্রিসেন্ট জেলা শাখার সাধারণ সম্পাদক আসলাম খান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌহিদুল আলম, প্রাণিসম্পদ কর্মকর্তা শরমিন আক্তার, কৃষি কর্মকর্তা ইমরুল কায়েস, উপজেলা প্রকৌশলী মো. দিদারুল আলম, সমবায় কর্মকর্তা দিবাকর দাশ, সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ হাসান, বন বিভাগের উপজেলা রেঞ্জ কর্মকর্তা নাহিদ হাসান প্রমুখ।

সভা শেষে সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে ক্যানসার, কিডনিসহ জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের ৫০ হাজার টাকা করে ৪৭টি চেকে ২৩ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেওয়া হয়। সমবায় কার্যালয়ের মাধ্যমে দেওয়া হয় তিন লাখ টাকা ঋণ। এ ছাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের আয়োজনে তিন দিনব্যাপী ক্লাইমেট স্মার্ট কৃষিপ্রযুক্তি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী। পরে সড়কের পাশে গাছের চারা রোপণ করে বন বিভাগের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।