কোটা সংস্কার: বিভিন্ন স্থানে আন্দোলনকারী শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ

রাজশাহী নগরের সাহেববাজার জিরোপয়েন্টে শিক্ষার্থীদের বিক্ষোভ | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: সারা দেশে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার ও কোটা প্রথার যৌক্তিক সমাধানের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার সকাল থেকে এসব কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়, কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষার্থীরা চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন। আজ সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত শিক্ষার্থীরা বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতুসংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের সামনে (গোলচত্বর) অবস্থান নেন। এ সময় সড়কের দুই পাশে অনেক যান আটকে পড়ে। যাত্রীরা ভোগান্তির মধ্যে পড়েন।

বেশ কিছুক্ষণ পর ইনস্টিটিউটের শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তারা শিক্ষার্থীদের মহাসড়ক থেকে সরিয়ে ইনস্টিটিউটের মূল ফটকে নিয়ে আসেন। তখন আটকে পড়া যানগুলো কিছুক্ষণের জন্য চলাচল করে। এরপর আবারও শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেন। বেলা একটার দিকে অবরোধ সমাপ্তির ঘোষণা দিয়ে শিক্ষার্থীরা ফিরে যান। 

রাজশাহী
রাজশাহীতে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন। আজ বেলা তিনটার দিকে নগরের সাহেববাজার জিরো পয়েন্টে একত্র হন তাঁরা। পরে বেলা সাড়ে তিনটায় হাজারো শিক্ষার্থী রাস্তায় বসে স্লোগান দেন। তাঁদের অবস্থানে রাজশাহী নগরজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার কারণে সারা দেশের ছাত্রসমাজ জেগে উঠেছে। হামলা করে আন্দোলন থামানো যাবে না। তাঁরা অধিকার আদায় করেই ঘরে ফিরবেন।

রাজশাহী মহানগর ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক নাদিম সিনা বলেন, রাজশাহীর সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একত্র হয়েছেন। তাঁরা সাহেববাজার জিরো পয়েন্টে আন্দোলন চালিয়ে যাবেন।