ঘুরে দাঁড়িয়ে তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস

সেমিফাইনালে ওঠার আনন্দে দিশেহারা স্তেফান দে ফ্রাই ও নাথান একেরা | উয়েফা

খেলা ডেস্ক: প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠার স্বপ্ন দেখেছিল তুরস্ক। গোল করে ম্যাচে এগিয়েও গিয়েছিল। কিন্তু সেই স্বপ্ন চূর্ণ হলো মাত্র ৬ মিনিটের ব্যবধানে। বার্লিনে কোয়ার্টার ফাইনালে তুরস্ককে ২-১ গোলে হারিয়ে দুই দশক পর ইউরোর সেমিফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। বুধবার ডর্টমুন্ডে সেমিফাইনালে ডাচদের প্রতিপক্ষ ইংল্যান্ড। সর্বশেষ ২০০৪ ইউরোয় সেমিফাইনালে খেলেছিল ডাচরা।

প্রথমার্ধে চাপ বিস্তার করে খেলে ৩৫ মিনিটে এগিয়ে গিয়েছিল তুরস্ক। কিন্তু ৭০ ও ৭৬ মিনিটে দুটি গোল হজম করে ম্যাচে আর ফেরা হয়নি আরদা গুলেরদের।

গ্রুপ পর্বে ডর্টমুন্ডে পর্তুগালের বিপক্ষে হাস্যকর এক ভুলে আত্মঘাতী গোল করে বসেছিলেন তুর্কি সেন্টার-ব্যাক সামিত আকায়দিন। আজ সেই ভুলের প্রায়শ্চিত্তের সুযোগ পেয়ে ছাড়েননি। ৩৫ মিনিটে তাঁর হেডে করা গোলে এগিয়ে যায় তুরস্ক।

তবে গোলটিতে ‘তুর্কি ফুটবলের ভবিষ্যত’ আলদা গুলেরের ক্রসটি মনে রাখার মতো। কর্নার থেকে ডাচদের রক্ষণ বলটি ভালোভাবে ক্লিয়ার করতে পারেনি। গুলের ফিরতি বলে নিখুঁত শট নেন ডাচদের রক্ষণে এক গুচ্ছ তুর্কি জার্সি তাক করে। বল সামিতের একদম মাথায় এসে পড়ল! কোয়ার্টার ফাইনালে আগের তিন ম্যাচে প্রথমার্ধে কোনো গোল হয়নি। সামিতের গোলে খরাটা কাটল।

প্রথমার্ধে বাকি সময়ে কোনো দলই বলার মতো ভালো সুযোগ তৈরি করতে পারেনি। বিরতির পর ধীরে ধীরে খেলায় ফিরেছে নেদারল্যান্ডস। দ্বিতীয়ার্ধের প্রথম দশ মিনিটে দুর থেকে শট নেওয়ার চেষ্টা করেছে ডাচরা। চাপ বাড়িয়েছে তুর্কি রক্ষণে। ৭০ মিনিটে এই ধারাবাহিকতায় ডাচদের ঘুরে দাঁড়ানোর শুরু, তখনই এসেছে সমতাসূচক গোল। মেম্ফিস ডিপাই কর্নার থেকে ওয়ান-টু খেলে বক্সে ক্রস ফেলেন। সম্পূর্ণ আনমার্কড থেকে হেডে গোল করেন ডাচ সেন্টার-ব্যাক স্তেফান দে ফ্রাই। ছয় মিনিটের মধ্যে দ্বিতীয় গোলটি পেয়েছে নেদারল্যান্ডস। আর সেটি আত্মঘাতী গোল!

৭৬ মিনিটে ডেনজেল ডামফ্রিজ ডান প্রান্ত থেকে ক্রস করেছিলেন। তুর্কি রাইট-ব্যাক মের্ত মুলডুর ডাচ তারকা কোডি গাকপোর কাছ থেকে বলটি ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়েছেন। চলতি ইউরোয় এটি ১০ম আত্মঘাতী গোল।

৭৬ মিনিটে ডেনজেল ডামফ্রিজ ডান প্রান্ত থেকে ক্রস করেছিলেন। তুর্কি রাইট-ব্যাক মের্ত মুলডুর ডাচ তারকা কোডি গাকপোর কাছ থেকে বলটি ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়েছেন। চলতি ইউরোয় এটি ১০ম আত্মঘাতী গোল।

বিতর্কিত স্যালুটের কারণে তুর্কি ডিফেন্ডার মেরি ডেমিরালের নিষিদ্ধ হওয়া নিয়ে তুরস্ক-জার্মানি কূটনৈতিক লড়াই এই ম্যাচে আলাদা মাত্রা যোগ করেছে।অলিম্পিয়াস্তাদিওনের গ্যালারিতে ছিলেন তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ এরদোয়ান। তাঁর উপস্থিতিতে ডাচরা বল পাওয়া মাত্রই গ্যালারি থেকে দুয়ো দিয়েছেন তুরস্কের সমর্থকেরা। গ্যালারির এক-তৃতীয়াংশ তুর্কি সমর্থকদের দখলে ছিল।

ডাচদের খেলায় ফিরিয়েছেন ভাউট ভেগহোর্স্ট। প্রথমার্ধের শেষ মিনিটে বদলি নামা এই স্ট্রাইকার বিরতির পর ডাচদের ধারাবাহিক আক্রমণে মূল ভূমিকা রেখেছেন। তুরস্ক অবশ্য ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল। যোগ করা সময়ের ৩ মিনিটে কালাহানোগ্লুর শট বক্সের মধ্যে কোনোমতে ঠেকান ডামফ্রিজ। এর ২ মিনিট আগে তুরস্ককে নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেন ডাচ গোলকিপার বার্ট ভারব্রুগেন। ক্রস থেকে তুকি ফরোয়ার্ড সেমিহ কিলিকসয়ের শট অবিশ্বাস্য রিফ্লেক্সে ঠেকান ভারব্রুগেন।