রংপুরে ভারী বৃষ্টি, তিস্তার পানি বিপৎসীমার ওপরে

তিস্তা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সম্প্রতি রংপুরের কাউনিয়া উপজেলার তিস্তা সড়ক সেতু এলাকায় | ফাইল ছবি

প্রতিনিধি রংপুর: ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রংপুরে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে। আজ সোমবার সকাল নয়টার দিকে কাউনিয়া উপজেলার তিস্তা রেলসেতু পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

আজ সকাল থেকে রংপুরের আকাশ মেঘাচ্ছন্ন। হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। ফলে তিস্তার পানি আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

সকালে রংপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব জানান, উজান থেকে আসা পাহাড়ি ঢলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তিস্তার পানি আরও বাড়তে পারে। গতকাল রোববার রাতে ৫২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে উজানের পাহাড়ি ঢলে তিস্তা নদীর তীরবর্তী রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার লোকজনের মধ্যে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। কাউনিয়ার নদীর তীরবর্তী এলাকা বালাপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আনসার আলী বলেন, রাতের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পানি বেড়েই চলেছে। ফলে দ্বিতীয়বারের মতো নিচু এলাকার মানুষ পানিবন্দী হয়ে পড়ার আশঙ্কায় আছেন।

গঙ্গাচড়ার লক্ষ্মীটারী ইউপি চেয়ারম্যান আবদুল্লাহেল হাদী বলেন, নদীর পানি আবারও বাড়ছে। পানি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাউনিয়া, গঙ্গাচড়া ও পীরগাছা উপজেলার বিভিন্ন ইউপির চেয়ারম্যানরা জানিয়েছেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বেড়ে যাওয়ায় নদীর তীরবর্তী নিম্নাঞ্চলে আবারও পানি উঠতে পারে। কিছুদিন আগেও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছিল।