ভুলের পর ভুল, এবার কমলা হ্যারিসকে ‘ট্রাম্প’ বললেন বাইডেন

সংবাদ সম্মেলনে কথা বলছেন জো বাইডেন। ১১ জুলাই ২০২৪ | ছবি: এএফপি

পদ্মা ট্রিবিউন ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামের সঙ্গে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের নাম গুলিয়ে ফেলে আবারও বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছেন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে কমলা হ্যারিস সম্পর্কে বলতে গিয়ে তিনি কমলার নামের জায়গায় ট্রাম্প বলে ফেলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ৭৫তম সম্মেলন শেষে একক সংবাদ সম্মেলন করেন বাইডেন।

এক ঘণ্টার ওই সংবাদ সম্মেলনের শুরুর দিকেই কমলা হ্যারিসের সঙ্গে ট্রাম্পের নাম গুলিয়ে ফেলে বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েন মার্কিন প্রেসিডেন্ট।

সম্মেলনে রয়টার্সের পক্ষ থেকে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়েছিল, কমলা হ্যারিসের ওপর তাঁর আস্থা আছে কি না। জবাবে তিনি বলেন, ‘দেখুন, প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা না থাকলে তো আমি ট্রাম্পকে (হবে কমলা) ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিতাম না।’

এর আগেও বাইডেন ভুল করেছেন। ন্যাটো সম্মেলন চলাকালে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কথা বলতে গিয়ে মুখ ফসকে প্রেসিডেন্ট পুতিন বলে ফেলেন। পরিস্থিতি সামলাতে জেলেনস্কি বলেন, তিনি পুতিনের চেয়ে ভালো।

সংবাদ সম্মেলনে বাইডেন ঘন ঘন কাশছিলেন। সংবাদ সম্মেলনের শুরুর দিকে বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার সময় তিনি কথার খেই হারিয়ে ফেলছিলেন। শেষের দিকে তাঁর কথাগুলো খুব একটা স্পষ্টভাবে বোঝাও যাচ্ছিল না। তবে বাইডেন জোর দিয়ে বলেছেন, আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলের হয়ে তিনিই প্রতিদ্বন্দ্বিতা করবেন। সংবাদ সম্মেলনে ইসরায়েল-গাজা সংঘাত এবং রাশিয়া ও চীনকে মোকাবিলায় পশ্চিমা দেশগুলোর আরও বেশি সামরিক অস্ত্র তৈরির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন বাইডেন।

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দুই সপ্তাহ আগে ট্রাম্পের সঙ্গে বিতর্কে ধরাশায়ী হওয়া বাইডেন এমনিতেই দলের ভেতরে-বাইরে চাপের মুখে আছেন। তিনি ৫ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে আদৌ জিততে পারবেন কি না, তা নিয়ে সমর্থক, তহবিল দাতা, এমনকি ডেমোক্র্যাট দলের নেতারাও প্রশ্ন তুলেছেন। ৮১ বছর বয়সী বাইডেনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছেন তাঁরা।

তবে বাইডেনের দাবি, আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার কয়েক দশকের অভিজ্ঞতা আছে তাঁর। ৭৮ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার ক্ষেত্রে তাঁর অনন্য যোগ্যতা আছে। বাইডেন বলেন, ‘আপনারা মনোযোগ দিয়ে খেয়াল করলে বুঝতে পারবেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের জ্ঞানও কিছুটা বাড়ে।’

ট্রাম্পের সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে খারাপ করার পর থেকে দুই সপ্তাহ ধরে বাইডেন বিপাকে আছেন। মার্কিন প্রতিনিধি পরিষদের ২১৩ জন ডেমোক্র্যাট প্রতিনিধির মধ্যে অন্তত ১৬ জন এবং সিনেটের ৫১ জন ডেমোক্র্যাট প্রতিনিধির মধ্যে একজন ইতিমধ্যে বাইডেনকে প্রার্থিতা প্রত্যাহারের জন্য প্রকাশ্যে অনুরোধ জানিয়েছেন। গতকাল বাইডেনের সংবাদ সম্মেলন শেষ হওয়ার পরপরই কানেকটিকাট অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদের সদস্য জিম হিমেসও ওই কাতারে যোগ দিয়েছেন।