পরিচয়পত্র ছাড়া জয়পুরহাট সরকারি কলেজে প্রবেশে নিষেধাজ্ঞা

জয়পুরহাট জেলার মানচিত্র

প্রতিনিধি জয়পুরহাট: ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চলমান কোটা সংস্কার আন্দোলনের মধ্যেই জয়পুরহাট সরকারি কলেজ ক্যাম্পাসে ঢোকার জন্য শর্ত জুড়ে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। এখন থেকে কলেজের পরিচয়পত্র অথবা কলেজের ভর্তি ফরম ছাড়া কেউ কলেজে প্রবেশ করতে পারবেন না। আজ শনিবার কলেজের অধ্যক্ষ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এমন শর্ত আরোপ করা হয়। কোটা সংস্কার আন্দোলনে বহিরাগতদের অংশগ্রহণ ঠেকাতে এই শর্ত আরোপ করা হয়েছে বলে কলেজ সূত্রে জানা যায়।

অধ্যক্ষ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৩ জুলাই থেকে কলেজের আইনশৃঙ্খলা ও সাধারণ নিয়ম অনুযায়ী কলেজ পরিচয়পত্র (আইডি কার্ড) অথবা কলেজ ভর্তি ফরম ছাড়া কেউ কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না।

বিজ্ঞপ্তিটি কলেজের উপাধ্যক্ষ, সব বিভাগীয় প্রধান বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক, আইসিটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, হিসাবরক্ষক, নোটিশ বোর্ড ও অফিস নথিতে বিতরণ করা হয়েছে।

কলেজ কর্তৃপক্ষ ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, কলেজের শিক্ষার্থী ও সংশ্লিষ্টরা পরিচয়পত্র ছাড়া কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতেন। এতে অন্য কোনো কলেজের শিক্ষার্থী বা বহিরাগতরাও সহজেই কলেজে প্রবেশ করতে পারতেন। দেশে কোটা সংস্কার আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সেই আন্দোলনের প্রভাব এখনো জয়পুরহাটে পড়েনি। কোনো শিক্ষার্থী এখনো কোটা সংস্কার আন্দোলন নিয়ে ক্যাম্পাস বা সড়কে নামেননি। তবে যেকোনো সময় শিক্ষার্থীরা আন্দোলনে নামতে পারেন—এমন আশঙ্কা আছে। এ কারণে কলেজে বহিরাগতদের প্রবেশ ঠেকাতে এমন শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে কলেজের কয়েকজন শিক্ষার্থী জানান, তাঁদের কলেজে কোটা সংস্কারের আন্দোলনের প্রস্তুতি চলছে। এরই মধ্যে কলেজে প্রবেশে শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

জয়পুরহাট সরকারি কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম সাংবাদিকদের বলেন, পরিচয়পত্র ও ভর্তি ফরম ছাড়া কলেজ ক্যাম্পাসে কেউ প্রবেশ করতে পারবেন না। বহিরাগতদের রুখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কার আন্দোলন চলছে। এখন এই কলেজের শিক্ষার্থীরা যদি কোটা সংস্কার আন্দোলন করেন, তাহলে এখানে কোনো বহিরাগতরা আসতে পারবেন না। তখন কোনো বিশৃঙ্খলাও সৃষ্টির সম্ভাবনা থাকবে না। শিক্ষার্থীদের এই মৌলিক অধিকারে তিনি হস্তক্ষেপ করতে পারেন না।