ঈশ্বরদীতে ‘হায় হোসেন’ মাতম করে তাজিয়া মিছিল

আশুরা উপলক্ষে ঈশ্বরদী শহরের ফতেমোহাম্মদপুর এলাকায় তাজিয়া মিছিল বের হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পবিত্র আশুরা উপলক্ষ্যে ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে পাবনার ঈশ্বরদীতে হাজারো মানুষের অংশগ্রহণে তাজিয়া মিছিল হয়েছে। 

বুধবার বিকেলে বের হওয়া এই মিছিলে হাজারো মানুষ অংশ নেন।  

উপজেলা সদরের ফতেমোহাম্মদপুর এলাকার বিভিন্ন স্থান থেকে শুরু হয় মিছিলটি। খালি পায়ে, বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতম তুলে ফতেমোহাম্মদপুর ফুটবল মাঠের দিকে এগিয়ে যায়। পরে প্রতীকী ‘কারবালা’ প্রান্তে গিয়ে শেষ হয় শোকের মিছিল।

তাজিয়া মিছিলে কারবালার স্মরণে কালো মখমলের চাঁদোয়ার নিচে কয়েকজন বহন করেন ইমাম হোসেনের (রা.) প্রতীকী কফিন। মিছিলের সামনে ছিল ইমাম হাসান ও ইমাম হোসেনের দুটি প্রতীকী ঘোড়াও।

তাজিয়া মিছিলে অংশ নিয়েছেন মো. সেলিম নামের এক যুবক। তিনি বলেন, ‘আমাদের বাপ-দাদার আমল থেকে আশুরার আয়োজন চলছে। এ জন্য আমরাও পালন করছি।

এদিকে ফতেমোহাম্মদপুর ফুটবল মাঠে বিকেলে এ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন, পাবনা-৪ আসনের সংসদ গালিবুর রহমান শরীফ এমপি।  

বক্তব্য দিচ্ছেন গালিবুর রহমান শরীফ | ছবি: পদ্মা ট্রিবিউন

এসময় তিনি বলেন, এই এলাকায় মাদক ও বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটিত হচ্ছে, এগুলো বন্ধ করা না হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে কঠোর হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি ন্যায়ভিত্তিক ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও অব্যাহত অগ্রগতি কামনা করেন। 

তাজিয়া মিছিল ঘুরে দেখেন গালিবুর রহমান শরীফ | ছবি: পদ্মা ট্রিবিউন 

ঈশ্বরদী পৌরসভার কাউন্সিলর ওয়াকিল আলমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার, পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, নারী ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি।

এসময় উপস্থিত ছিলেন ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, জেলা পরিষদের সদস্য তফিকুজ্জামান রতন মহলদার, ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোস্বামী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম, কাউন্সিলর কামাল উদ্দিন, মনিরুল ইসলাম সাবু, জাহাঙ্গীর আলম, আমিনুর রহমান, আব্দুল লতিফ মিন্টু, আবু জাহীদ, ইউসুফ আলী, নারী কাউন্সিলর ফরিদা ইয়াসমিন, রহিমা খাতুন, ফিরোজা বেগম প্রমুখ।

মিছিলটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য পুলিশ কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেন।

আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ। আর আশুরা মানে দশম। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন।