একের পর এক বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

হল ছাড়ছেন শিক্ষার্থীরা। আজ বুধবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা হলের সামনে | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে আন্দোলন চলাকালে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় দেশে একের পর এক বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হচ্ছে। আজ বুধবার সকাল থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়া শুরু হয়েছে।

সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভাষ্য, চলমান আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
আজ সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। বিকেল চারটার মধ্যে বিশ্ববিদ্যালয়ের হলের ছাত্রদের এবং আগামীকাল সকাল ১০টার মধ্যে ছাত্রীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। আজ সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলনকক্ষে নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ১০২তম জরুরি সভায় এমন সিদ্ধান্ত হয়েছে। উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, দেশের উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুনরায় নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে আজ দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আরিফ হোসেন স্বাক্ষরিত নোটিশে এই নির্দেশ দেওয়া হয়েছে। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি আবাসিক হল। আজ বিকেলে পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে বলা হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের ৯৮তম জরুরি সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈন বলেন, উদ্ভূত পরিস্থিতির কারণে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো তাঁরাও সিন্ডিকেট সভা ডেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছেন। আজ বিকেল পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ বিকেল পাঁচটার মধ্যে ছেলেদের হল ছাড়তে হবে। আর আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার মধ্যে হল ছাড়তে হবে মেয়েদের। আজ বুধবার বেলা সোয়া ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ও ইউজিসির পাঠানো চিঠির আলোকে জরুরি সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে আজ দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপপরিচালক ফারুক হোসেন চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি সভা করে এমন সিদ্ধান্ত নিয়েছে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে আজ বেলা তিনটার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের তিনটি ছাত্রী হলে অবস্থানরত ছাত্রীরা হল না ছাড়ার ঘোষণা দিয়েছেন। কর্তৃপক্ষের হল ছাড়ার নির্দেশনা পাওয়ার পরপরই তাঁরা প্রথমে হল প্রাঙ্গণে এবং পরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন। আজ দুপুর সাড়ে ১২টায় এ প্রতিবেদন লেখার সময় ছাত্রীদের বিক্ষোভ চলছিল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. দিদার-উল-আলম বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু মেয়েরা হল ছাড়তে চাইছেন না। সরকারি সিদ্ধান্ত তাঁদের মেনে চলতে হবে। মেয়েদের বোঝানোর চেষ্টা করা হচ্ছে।