ঈশ্বরদীতে সম্প্রীতির উৎসব জগন্নাথদেবের রথযাত্রা

শত শত মানুষের আগমনে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে আনন্দ-উচ্ছ্বাস ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হিন্দু ধর্মের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। আগামী ২ আগস্ট উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সপ্তাহব্যাপী এ ধর্মীয় উৎসব শেষ হবে।

শুক্রবার বিকেলে উপজেলা শহরের ফতেমোহাম্মদপুর হিন্দুপাড়া শ্রী শ্রী রাধা গৌবিন্দ মন্দিরে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মাধ্যমে রথ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রথের দড়ি টেনে উৎসবের সূচনা করেন মেয়র ইছাহক আলী মালিথা | ছবি: পদ্মা ট্রিবিউন

অনুষ্ঠানে পৌর সভার মেয়র ইছাহক আলী মালিথা প্রধান অতিথি হিসেবে ছিলেন। আলোচনা সভা শেষে মন্দিরের সামনে থেকে রথের দড়ি টেনে উৎসবের সূচনা করেন তিনি।

এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শহরে আমরা সব ধর্মের মানুষ মুসলমান-হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান একসঙ্গে ভাই-ভাই হিসেবে বড় হয়েছি। এটি সমগ্র বাংলাদেশের চিত্র। কিন্তু আমাদের এই সম্প্রীতি অন্যান্য জায়গার তুলনায় আরও বেশি। এখানে কখনো কোনো ভেদাভেদ ছিল না, ভবিষ্যতেও থাকবে না, কেউ চেষ্টা করলেও সেটা নষ্ট করতে পারবে না। ধর্ম যার যার, রাষ্ট্র ও উৎসব সবার। 

বক্তব্য দিচ্ছেন  পৌর সভার মেয়র ইছাহক আলী মালিথা | ছবি: পদ্মা ট্রিবিউন

মন্দির পরিচালনা কমিটি সভাপতি সুশীল কুমার বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে ঈশ্বরদী প্রেসক্লাব সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সহসভাপতি খোন্দকার মাহাবুবুল হক দুদু, কার্যনির্বাহী কমিটির সদস্য স্বপন কুমার কুন্ডু, সমাজ কল্যাণ সম্পাদক শেখ মেহেদী হাসান, পৌর প্রকৌশলী প্রবীর বিশ্বাস, ঈশ্বরদী থানার উপপরিদর্শক (এসআই) নয়ন কুমার সাহা, সুব্রত কুমার ঘোষ ও সিরাজগঞ্জ ইসকন মন্দিরের সভাপতি পবিত্র গৌড় দাস প্রমুখ বক্তব্য দেন।

ঈশ্বরদী প্রেসক্লাব সভাপতি মোস্তাক আহমেদ কিরণকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে | ছবি: পদ্মা ট্রিবিউন

রথ নিয়ে শোভাযাত্রাটি শ্রী শ্রী রাধা গৌবিন্দ মন্দিরে থেকে শুরু হয়ে বেনারসি তাঁতপল্লির গেটে গিয়ে শেষ হয়। এরপর উৎসবে উপস্থিত থাকা ভক্তের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। এতে উপজেলার বিপুল সংখ্যক সনাতন ধর্মাবলাম্বী লোকজন উপস্থিত ছিলেন।

ঈশ্বরদী পৌর শ্মশান পরিচালনা কমিটির প্রচার সম্পাদক কৃষ্ণ দেবনাথ বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

হিন্দুধর্মাবলম্বীরা রথে রশি বেঁধে টেনে নিয়ে যান শহরতলির বেনারসি তাঁতপল্লির আঙিনায় | ছবি: পদ্মা ট্রিবিউন