লন্ডনের মাইলয়েন্ড স্টেডিয়ামে খোলা মাঠে গতকাল রোববার ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

পদ্মা ট্রিবিউন ডেস্ক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যুক্তরাজ্যজুড়ে স্থানীয় সময় আজ রোববার (বাংলাদেশ সময় গতকাল) মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালিত হচ্ছে। যুক্তরাজ্যের বিভিন্ন মসজিদ ও খোলা মাঠে অনুষ্ঠিত হয়েছে ঈদের জামায়াত।

লন্ডনের সবচেয়ে বড় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে রিজেন্ট পার্ক সেন্ট্রাল মসজিদে। এখানে রোববার স্থানীয় সকাল ৭ থেকে শুরু হয়ে এক ঘণ্টা পর পর ছয়টি ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের ইস্ট লন্ডন মসজিদ ও ব্রিকলেন মসজিদেও চারটি করে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। ব্রিকলেন মসজিদে সকাল ১০টার জামায়াতে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম অংশগ্রহণ করেন।

এ ছাড়া খোলা মাঠে লন্ডনের মাইলয়েন্ড স্টেডিয়াম, ইলফোর্ডের ভ্যালেন্টাইন পার্ক, গুডমেইজ পার্ক, বার্কিংয়ের আবে পার্কসহ যুক্তরাজ্যের অন্যান্য শহরে খোলা মাঠে ঈদুল আজহার নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

মাইলয়েন্ড স্টেডিয়ামে ঈদুল আজহার নামাজের জন্য উপস্থিত মুসল্লিদের একাংশ | ছবি: পদ্মা ট্রিবিউন

লন্ডন ছাড়াও বাংলাদেশি অধ্যুষিত যুক্তরাজ্যের অন্যান্য শহর লোটন, বার্মিংহাম, ওল্ডহাম, ম্যানচেস্টার, সান্ডারল্যান্ড, ব্রাডফোর্ড, নিউক্যাসল, কার্ডিফ, গ্লাসগো ও এডিনবরার ঈদের জামায়াতে বিপুলসংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেছেন। বিভিন্ন জায়গায় ঈদ জামায়াতে মুসল্লিদের জন্য নানা পদের বিনা মূল্যের খাবার ও বাচ্চাদের জন্য বিনোদনের ব্যবস্থা ছিল।

প্রতি ঈদে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী শুভেচ্ছা জানিয়ে আসলেও এবার প্রধানমন্ত্রী ঋষি সুনাকের পক্ষ থেকে কোনো শুভেচ্ছা বার্তা আসেনি। তাঁর অফিসিয়াল ফেসবুক পেজ, এক্স (সাবেক টুইটার) কিংবা প্রধানমন্ত্রীর ওয়েবসাইটেও এমন কোনো বার্তা দেখা যায়নি।

তবে ঈদুল আজহা উপলক্ষে প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমার শুভেচ্ছা জানিয়ে বলেন, লেবার পার্টির পক্ষ থেকে আমি ব্রিটেন ও সারা বিশ্বের মুসলমানদের পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। এ বছর যাঁরা হজে অংশ নিয়েছেন তাঁদের জন্যও আমাদের শুভকামনা।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে বলেন, ঈদুল আজহার আত্মত্যাগের মহিমায় আমাদের সকলের জীবন মহিমান্বিত হয়ে উঠুক এবং ধনী-গরিব সকলের জন্য এই ঈদ বয়ে আনুক সুখ, সমৃদ্ধি ও আনন্দ।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান ঈদের শুভেচ্ছা বার্তায় বলেন, ঈদুল আজহা নবী ইব্রাহিমের প্রতি শ্রদ্ধা ও তাঁর সবচেয়ে প্রিয় পুত্র ইসমাইলকে উৎসর্গ করার ইচ্ছা উদ্‌যাপনের উপলক্ষ। এটি দরিদ্র ও অসহায়দের সাহায্য করারও একটি বড় সুযোগ। এই শুভ উপলক্ষে আমি আপনি ও আপনার পরিবারের আনন্দ, সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করি।

এ ছাড়া বার্কিং অ্যান্ড ডেগেনহ্যামের মেয়র মইন কাদরী ও ওয়ার্দিং কাউন্সিলের মেয়র ইবশা চৌধুরী সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।