ঈশ্বরদীতে ৩ দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন

বক্তব্য দিচ্ছেন গালিবুর রহমান শরীফ | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: কৃষিই সমৃদ্ধি—এই প্রতিপাদ্য নিয়ে পাবনার ঈশ্বরদীতে তিনদিন ব্যাপী কৃষি মেলা শুরু হয়েছে।

কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় শনিবার সকালে শহরের উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চত্বরে র‌্যালি ও আলোচনাসভার আয়োজনে করে।

কৃষি মেলা উদ্বোধন করেন পাবনা-৪ আসনের সংসদ গালিবুর রহমান শরীফ এমপি। এসময় তিনি বলেছেন, ঈশ্বরদীর উন্নয়ন হবে সমান্তরাল। কৃষিজমি রক্ষা করে পরিকল্পিতভাবে নগরায়ণ ও শিল্পায়ন করতে হবে। 

রং বেরংয়ের বেলুন ও ফেস্টুন উড়িয়ে কৃষি মেলার উদ্বোধন হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

তিনি বলেন, এ সরকার কৃষক বান্ধব সরকার। জননেত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকদের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এ কারণে কৃষিপণ্য রপ্তানি বাড়াতে হলে আমাদের কৃষিকে আরও বেশি উৎপাদনমুখী ও রপ্তানি বহুমুখীকরণ হতে হবে।

এমপি বৃক্ষরোপণের আহ্বান করে বলেন, শুধু আমাদের বাড়িঘর না, কর্মস্থল, অফিস আদালত, স্কুল কলেজ মসজিদ মাদ্রাসার প্রাঙ্গণে, যেখানেই খালি জায়গা আছে, সেখানে গাছ লাগান।

এ উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিতা সরকার।

মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখছেন গালিবুর রহমান শরীফ | ছবি: পদ্মা ট্রিবিউন

এছাড়াও বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, নারী ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি ও ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ  প্রমুখ।

মেলায় কন্দাল জাতীয় ফসলের নমুনা সংগ্রহ করে বিভিন্ন ধরনের কৃষি পণ্য একাধিক স্টলে প্রদর্শন করা হয়েছে। আগামী ২৪ জুন তিন দিনব্যাপী মেলার সমাপনী অনুষ্ঠান হবে। 

কৃষকদের মাঝে ধানের বীজ বিতরণ করছেন গালিবুর রহমান শরীফ | ছবি: পদ্মা ট্রিবিউন

এদিকে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ঈশ্বরদীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে হাইব্রিড জাতের ধানের বীজ বিতরণ শুরু হয়েছে। ২০২৩-২৪ অর্থ বছরে উৎপাদন বৃদ্ধির জন্য রোপা আমন ধানের এ বীজ বিতরণ করা হচ্ছে।

পাবনা-৪ আসনের সংসদ গালিবুর রহমান শরীফ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের হাতে ধান বীজের প্যাকেট তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন।