রূপপুরে কাজাকিস্তানের নাগরিক হত্যার দায়ে বেলারুশের নাগরিকের যাবজ্জীবন

আদালত থেকে কারাগারে নেওয়া হচ্ছে সাজা পাওয়া বেলারুশের নাগরিক তাভিয়েভ ভ্লাদিমিরকে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত এক কাজাকিস্তানের নাগরিককে হত্যার দায়ে বেলারুশের এক নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে তাঁকে ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।
 
বুধবার বিকেলে পাবনার সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ওয়ালিউল ইসলাম এ রায় ঘোষণা করেন। হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলা থেকে দুই বেলারুশ নাগরিককে বেকসুর খালাস দিয়েছেন আদালত। খুন হওয়া কাজাকন্তানের নাম সেভেৎস ভ্লাদিমির (৪৫)।

সাজা পাওয়া বেলারুশের নাগরিকের নাম মাতাভিয়েভ ভ্লাদিমির (৪৩)। তিনি নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ট্রেস্ট রোসেম নামের একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা ছিলেন। অন্যদিকে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া দুই বেলারুশ নাগরিক হলেন উরবানোভিচাস ভিটালি এবং ফেডারোভিচ গেনেডি। তাঁরাও প্রকল্পে একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০২২ সালের ২৬ মার্চ নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের আবাসিক এলাকা ‘গ্রিন সিটি’র একটির ভবন থেকে কাজাকিস্তানের নাগরিক সেভেত্স ভ্লাদিমিরের রক্তাক্ত লাশ উদ্ধার করে পুলিশ। পরে ওই ঘটনায় বেলারুশের তিন নাগরিককে আসামি করে ঈশ্বরদী থানায় মামলা হয়। মামলাটি করেন প্রকল্পের নিকিম অ্যাটমস্ট্রয় কোম্পানির পরিচালক ভেদোরোভ ইউরি। তদন্ত শেষে ২০২২ সালের ২৭ মে বেলারুশের তিন নাগিরকের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এরপর আদালত মামলাটির দীর্ঘ শুনানি ও সাক্ষ্য গ্রহণ শেষে রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন সরকারি কৌঁসুলি (পিপি) আবদুস সামাদ খান। তিনি বলেন, রায় ঘোষণার সময় তিন বিদেশি নাগরিক আদালতে উপস্থিত ছিলেন। আদালত সাজা পাওয়া বেলারুশের নাগরিককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।