নতুন সময়সূচিতে অফিস শুরু, তবে এখনো ছুটির আমেজ

বাংলাদেশ সচিবালয় | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে আজ বুধবার থেকে আবারও খুলেছে দেশের সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। নতুন সময়সূচি অনুযায়ী আজ থেকে অফিস চলবে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। এত দিন অফিস চলেছে বিকেল চারটা পর্যন্ত।

তবে ঈদের ছুটি শেষে অফিস খুললেও এখনো চলছে ছুটির আমেজ। প্রশাসনের প্রাণকেন্দ্র বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি আজ তুলনামূলক কম।

কাগজপত্রে পবিত্র ঈদুল আজহার ছুটি ছিল ১৬, ১৭ ও ১৮ জুন। তবে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় এবার ঈদে কার্যত পাঁচ দিন ছুটি ছিল।

ছুটি শেষে অফিস খোলার প্রথম দিন আজ বুধবার দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীর দপ্তরে গিয়ে দেখা গেল উপস্থিতি কম। কমবেশি একই চিত্র দেখা গেছে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ে।

এ ছাড়া আজ সচিবালয়ে দর্শনার্থীদের উপস্থিতিও ছিল একেবারেই হাতে গোনা। অল্প কয়েকজনকে দেখা গেল সচিবালয়ের ফটকে।

কর্মকর্তা-কর্মকর্তাদের ভাষ্য, আজ ও আগামীকাল বৃহস্পতিবার কমবেশি ছুটির আমেজই থাকবে। কারণ, অনেকেই হয়তো এই দুই দিন ছুটি নিয়েছেন। এরপর শুক্র বা শনিবার সাপ্তাহিক ছুটি শেষে আগামী রোববার থেকে স্বাভাবিক সময়ের মতো চলবে অফিস।

একসময় বাংলাদেশে অফিস চলত সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। কিন্তু বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত করা হয়।

কিন্তু চলতি মাসের প্রথম সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে অফিসের নতুন এই সময়সূচির সিদ্ধান্ত হয়। এরপর জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে বিষয়টি জানিয়ে দেয়। পরিবর্তিত সূচি অনুযায়ী, এখন থেকে রোববার থেকে বৃহস্পতিবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত অফিস চলবে। তবে বেলা একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের জন্য বিরতি থাকবে। আর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে। অন্যদিকে সুপ্রিম কোর্ট, ব্যাংক, বিমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সময়সূচি নিজ নিজ কর্তৃপক্ষ নির্ধারণ করবে।