বঙ্গবন্ধু সেতু চালুর পর এবার এক দিনে সর্বোচ্চ টোল আদায়

বঙ্গবন্ধু সেতু টোল প্লাজা | ফাইল ছবি

প্রতিনিধি টাঙ্গাইল: বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। এই সেতু চালু হওয়ার পর এবার এক দিনে সর্বোচ্চ টোল আদায় হয়েছে। গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে গতকাল শুক্রবার রাত ১২টা পর্যন্ত সেতু দিয়ে ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পারাপার হয়েছে। এসব যান থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা।

বঙ্গবন্ধু সেতুর সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর জানান, ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ২৬ বছরে সর্বোচ্চ টোল আদায় হয়েছে এবার।

বঙ্গবন্ধু সেতু টোল প্লাজা সূত্র জানায়, এর আগে ২০২৩ সালের ২৭ জুন রাত ১২টা থেকে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেতুর ওপর দিয়ে পরিবহন পারাপার হয় ৫৫ হাজার ৪৮৮টি। ওই দিন টোল আদায় হয় ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা। যানবাহন পারাপারের সংখ্যা বেশি হলেও টোল আদায় ছিল কম।

বৃহস্পতিবার রাত ১২টা থেকে গতকাল রাত ১২টা পর্যন্ত সেতুর পূর্ব প্রান্ত (টাঙ্গাইলের দিক) থেকে উত্তরবঙ্গের দিকে ৩৩ হাজার ২৫টি গাড়ি পার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৬ লাখ ৪০ হাজার টাকা। অপর দিকে পশ্চিম প্রান্ত (সিরাজগঞ্জের দিক) থেকে সেতু পার হয়েছে ২০ হাজার ৬৮৩টি পরিবহন। এতে টোল আদায় হয়েছে ১ কোটি ৭৪ লাখ ২৩ হাজার ৪০০ টাকা।

সেতুতে ২৪ ঘণ্টায় যাত্রীবাহী বাস পারাপার হয়েছে ১২ হাজার ৮৭১টি, ট্রাক ১০ হাজার ৭৬০টি, ছোট-বড় পরিবহন ১৯ হাজার ৮৭২টি এবং মোটরসাইকেল পার হয়েছে ১০ হাজার ১০৫টি।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর জানান, বঙ্গবন্ধু সেতুর টোল আদায়ে নতুন রেকর্ড হয়েছে। ঈদযাত্রার আরও দুই দিন সেতুতে যানবাহনের চাপ থাকবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, স্বাভাবিক অবস্থায় বঙ্গবন্ধু সেতু হয়ে প্রতিদিন ১৮ থেকে ২০ হাজার যানবাহন পারাপার হয়। প্রতিবছর ঈদের ছুটিতে যানবাহন পারাপারের সংখ্যা কয়েক গুণ বেড়ে যায়।