কোরবানির পশুর বর্জ্য ৬ ঘণ্টার মধ্যে সরানো হবে: মেয়র আতিক

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম | ছবি: পদ্মা ট্রিবিউন  

নিজস্ব প্রতিবেদক: কোরবানির পশুর বর্জ্য ছয় ঘণ্টার মধ্যে অপসারণের প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। কোরবানির দিন বর্জ্য অপসারণের জন্য ১০ হাজারের বেশি কর্মী মাঠে থাকবেন বলেও জানিয়েছেন তিনি।

আজ বুধবার বেলা ১১টার দিকে রাজধানীর গাবতলিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রস্তাবিত কাঁচাবাজারসংলগ্ন মাঠে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মেয়র আতিকুল ইসলাম। সেখানে ঢাকা উত্তর সিটির সংশ্লিষ্ট বিভাগে বর্জ্য ব্যবস্থাপনায় নতুন ৩২টি ডাম্পট্রাক ও ৮টি আধুনিক কম্প্যাক্টর ট্রাকের সংযোজন অনুষ্ঠানে অংশ নেন তিনি।

মেয়র আতিক সাংবাদিকদের বলেন, ‘গত বছর সবার চেষ্টায় উত্তর সিটি করপোরেশন আট ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করেছিল। এবার আমাদের টার্গেট ছয় ঘণ্টার মধ্যে করা। বর্জ্য অপসারণের কাজে আরও ৪০টি ট্রাক যুক্ত হওয়ায় এই বছর কাজের গতি বাড়বে। যে আটটি আধুনিক কম্প্যাক্টর ট্রাক যুক্ত হয়েছে, সেগুলো সাধারণ ট্রাকের চেয়ে ১০ গুণ বেশি বর্জ্য অপসারণে সক্ষম।’

এবার ঈদে বর্জ্য অপসারণের জন্য ১০ হাজারের বেশি কর্মী কাজ করবেন উল্লেখ করে মেয়র আতিক বলেন, ‘১০ লাখ ৪০ হাজার পলিব্যাগ বিতরণ করা হচ্ছে। এ ছাড়া পর্যাপ্ত পরিমাণে ব্লিচিং পাউডার, স্যাভলন, টুকরি, ফিনাইল দেওয়া হয়েছে। কাউন্সিলর ও ঢাকা উত্তর সিটির কর্মীরা মাঠে সার্বক্ষণিক কাজ করবেন। আমি নিজেও মাঠে থাকব।’ কোরবানির বর্জ্য যেখানে-সেখানে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলতে জনগণের প্রতি আহ্বান জানান মেয়র।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র আতিক, হাটের নিয়ম ভেঙে সড়কে কেউ হাট বসালে ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নিয়ম ভাঙলে যে ১০ শতাংশ সিকিউরিটি মানি রাখা হয়েছে, তা বাজেয়াপ্ত করা হবে। অন্য বছর ইজারাদারেরা হাটের বর্জ্য দ্রুত সময়ে অপসারণ করেননি। তাই এ বছর পরিচ্ছন্নতা ফি কেটে রাখা হয়েছে। সিটি করপোরেশনের কর্মীরাই যথাসময়ে কোরবানির হাটের ময়লা পরিষ্কার করবেন।

মেয়র আতিক জানান, ৩২টি ডাম্পট্রাক ও ৮টি আধুনিক কম্প্যাক্টর ট্রাক কিনতে ৩০ কোটি টাকা খরচ হয়েছে। এই ট্রাকগুলো দিয়ে প্রতিদিন অতিরিক্ত প্রায় ৩৫০ টন বর্জ্য অপসারণ করা যাবে।