রাসেলস ভাইপার আতঙ্ক: সারা দেশের সিভিল সার্জনদের নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন শনিবার সকালে অনলাইন প্ল্যাটফর্ম জুমে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন | ছবি: পদ্মা ট্রিবিউন

বাসস, ঢাকা: রাসেলস ভাইপার নিয়ে জনগণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী সামন্ত লাল সেন। তিনি বলেছেন, ‘রাসেলস ভাইপারের যে অ্যান্টিভেনম, হাসপাতালগুলোতে তার পর্যাপ্ত মজুত আছে।’

স্বাস্থ্যমন্ত্রী অনলাইন প্ল্যাটফর্ম জুমে সারা দেশের সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভাগীয় পরিচালক, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় কথা বলেন। আজ শনিবার সকালে এ সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্যমন্ত্রী দেশের বিভিন্ন জেলার সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, বিভাগীয় পরিচালকদের সঙ্গে সর্পদংশন ও রাসেলস ভাইপার নিয়ে কথা বলেন এবং সামগ্রিক পরিস্থিতির খোঁজখবর নেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্পদংশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, রোগীকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া। এতে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী দেশের সব হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুত রাখার নির্দেশ দেন।

স্বাস্থ্যমন্ত্রী জনসচেতনতা তৈরি করার জন্য প্রচার-প্রচারণার ওপর জোর দেন। তিনি বলেন, সর্পদংশনের বিষয়ে জনগণকে সচেতন করা খুবই জরুরি। সাপে কাটা রোগীকে যত দ্রুত হাসপাতালে আনতে সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক রুবেদ আমিনসহ স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশ নেন।