টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন বর্তমান সরকারের অঙ্গীকার: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এসডিজি–বিষয়ক এক অনুষ্ঠানে বক্তব্য দেন। ঢাকা, ২৭ জুন | ছবি: বাসস

বাসস, ঢাকা: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের অঙ্গীকার। জাতীয় এসডিজি যোগাযোগ কৌশল ও কর্মপরিকল্পনা এই অঙ্গীকারের বহিঃপ্রকাশ।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘ইউনাইটেড ইন প্রোগ্রেস: শেয়ারিং ন্যাশনাল এসডিজিস কমিউনিকেশনস স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান ২০২৪-২০৩০’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তথ্য প্রতিমন্ত্রী।

জাতিসংঘ প্রকল্প সেবাসমূহের কার্যালয়ের (ইউএনওপিএস) সহযোগিতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি–বিষয়ক ইউনিট এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ধারণা ও দর্শন হচ্ছে, শুধু উন্নয়ন নয়, উন্নয়ন হতে হবে টেকসই ও সুষম। কারণ, উন্নয়ন যদি টেকসই ও সুষম না হয়, তাহলে তা সত্যিকার অর্থে কাজে আসে না। টেকসই ও সুষম উন্নয়ন সমাজে পরিবর্তন আনতে পারে।

মোহাম্মদ আরাফাত আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ জাতীয় পরিকল্পনা কাঠামোতে এসডিজির লক্ষ্যমাত্রাগুলোকে একীভূত করা হয়েছে। এটি শুধু একটি নীতিগত সিদ্ধান্ত নয়, অধিকন্তু এটি টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের প্রতি অঙ্গীকারের প্রমাণ।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, এসডিজি বাস্তবায়নের বর্তমান প্রেক্ষাপটে জাতীয় এসডিজি যোগাযোগ কৌশল ও কর্মপরিকল্পনা প্রস্তুত করার উদ্যোগ সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ। এই কৌশল এসডিজির লক্ষ্যমাত্রা স্থানীয় পর্যায়ে সম্পৃক্ত করার জন্য তৈরি করা হয়েছে। এটি প্রতিটি নাগরিককে তাঁদের অবস্থাননির্বিশেষে উন্নয়নপ্রক্রিয়ায় সচেতন ও সম্পৃক্ত করবে। এটি কাউকে পেছনে না রাখার জন্য সরকারের অঙ্গীকারের বহিঃপ্রকাশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি–বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) মো. কাউসার আহমেদ এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। সূচনা বক্তব্য দেন জাতিসংঘ প্রকল্প সেবাসমূহ কার্যালয়ের কান্ট্রি ম্যানেজার সুধীর মুরলীধরন।

এ সময় জাতিসংঘের টেকসই অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি)–সম্পর্কিত প্রথম জাতীয় কমিউনিকেশন স্ট্র্যাটেজি ও অ্যাকশন প্ল্যান ২০২৪-২০৩০–এর চূড়ান্ত খসড়া উপস্থাপন করা হয়। এটি উপস্থাপন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি–বিষয়ক অতিরিক্ত সচিব মো. মনিরুল ইসলাম ও জাতিসংঘ প্রকল্প সেবাসমূহের কার্যালয়ের (ইউএনওপিএস) এসডিজি কমিউনিকেশনস সিনিয়র অফিসার নুসরাত আমিন।