পশু কোরবানি দিতে গিয়ে এক দিনে আহত ৩০০ জন

পশু কোরবানির সময় অসাবধানতাবশত আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেওয়া ব্যক্তিরা | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: আমির হোসেন (৪০) স্ত্রীও  সন্তানকে নিয়ে নারায়ণগঞ্জের বন্দর এলাকায় থাকেন। গাছ কাটাসহ নানা ধরনের কাজ করে তিনি সংসার চালান। ঈদুল আজহার দিন অন্যের পশু কোরবানি করে ভালো অঙ্কের টাকা আয় করে থাকেন আমির। ২৫ বছর ধরে ঈদুল আজহার দিন পশু কোরবানি করে আসছেন তিনি।

আজ ঈদের দিনেও  আমির হোসেন নারায়ণগঞ্জের সদরে এক ব্যক্তির বড় গরু কোরবানি দেওয়ার জন্য কাজ শুরু করেছিলেন। পাঁচ মণ ওজনের গরুটির যখন পা বাঁধা হচ্ছিল, তখন হঠাৎ গরুটি শিং দিয়ে আমিরের পেটে গুঁতা দেয়। তিন বারের গুঁতায় গুরুতর জখম হন আমির। পরে তাঁকে উদ্ধার করে সহযোগীরা দ্রুত স্থানীয় হাসপাতালে ভর্তি করেন। পরে তাঁকে নিয়ে আসা হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

ভুক্তভোগী আমির বলেন, ‘আমরা গরিব মানুষ। ২৫ বছরের বেশি সময় ধরে পশু কোরবানি দিয়ে আসছি। কোনো দিনও আমার হাত–পা কিছুই কাটেনি; কিন্তু আজ আমি বিপদে পড়েছি। কোনো কিছু বুঝে ওঠার আগে গরুটি দুই শিং দিয়ে আমার পেটে গুঁতা মেরে দেয়ালের সঙ্গে চেপে ধরে। আমি পেটে খুব আঘাত পেয়েছি।’

কেবল আমির হোসেন নয়, রাজধানী ও এর আশপাশের জেলায় অন্তত ৩০০ জন পশু কোরবানি দিতে গিয়ে অসুস্থ হয়ে রাজধানীর দুই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। পশু কোরবানির সময় অসাবধনতাবশত বেশির ভাগ ব্যক্তির হাত–পা কেটে গেছে। প্রাথমিক চিকিৎসা নিয়ে বেশির ভাগ ব্যক্তি বাসায় চলে গেছেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক সুবর্ণ রায় বলেন, পশু কোরবানি করতে গিয়ে অসাবধনতাবশত আহত হয়ে ঢাকা মেডিকেলে অন্তত ১৫০ জন চিকিৎসা নিতে এসেছেন। তাঁদের প্রত্যেকের চিকিৎসা দেওয়া হয়েছে। বেশির ভাগ ব্যক্তির হাতের আঙুল কেটে গেছে।

ব্যবসায়ী জহির মিয়া পরিবার নিয়ে বসবাস করেন পুরান ঢাকার সূত্রাপুরে। গরু কোরবানি দেওয়ার সময় তাঁর ডান হাতের আঙুল কেটে গেছে। পরে চিকিৎসা নেওয়ার জন্য তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসেন। ভুক্তভোগী জহির মিয়া বলেন, কোরবানি দেওয়ার সময় হঠাৎ করে তার আঙুল কেটে গেছে।  

মফিজুল ইসলাম পেশায় শিক্ষক। তিনি পরিবার নিয়ে বসবাস করেন কুমিল্লার মেঘনা উপজেলার কান্দারগাঁও গ্রামে। আজ পশু কোরবানির সময় তাঁর বাঁ হাতের আঙুল কেটে গেছে। পরে চিকিৎসা নিতে তিনি আসেন ঢাকা মেডিকেলে। শিক্ষক মফিজুল ইসলাম বলেন, পশু কোরবানির সময় অসাবধনতাবশত বাঁ হাতের আঙুল কেটে গেছে।

নারায়ণগঞ্জের সানারপাড় এলাকায় বসাবস বেসরকারি চাকরীজীবী ইব্রাহীম। পশু কোরবানির সময় হঠাৎ তাঁর ডান হাত কেটে গেছে। তিনি ঢাকা মেডিকেলে চিকিৎসা নিয়েছেন।

ঢাকা মেডিকেলের পাশাপাশি জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) চিকিৎসা নিয়েছেন আরও ১৫০ জন। নিটোরের পরিচালকের একান্ত সহকারী মো. জয়নুদ্দিন বলেন, পশু কোরবানি করতে আহত অন্তত ১৫০ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।