পাবনায় কবরস্থান থেকে আরও ৫ কঙ্কাল চুরি

কঙ্কাল চুরির খবরে পাবনার সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নের চিনাখড়া কেন্দ্রীয় কবরস্থানে এলাকাবাসী ভিড় করে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি সুজানগর: আড়াই মাসের ব্যবধানে পাবনায় আবারও কবরস্থান থেকে কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। এবার জেলার সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নের চিনাখড়া কেন্দ্রীয় কবরস্থান থেকে একরাতে পাঁচটি কঙ্কাল চুরি হয়েছে।

শুক্রবার দিবাগত রাতের কোনো এক সময়ে কঙ্কালগুলো চুরি হয়। শনিবার সকালে কবরস্থান খোঁড়া দেখে এলাকার মানুষ সেখানে ভিড় জমায়। তাঁরা জড়িত ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানান।

স্থানীয় বাসিন্দা ও চিনাখড়া উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক শরিফুল ইসলাম জানান, আজ শনিবার সকালে কয়েকজন শ্রমিক ওই কবরস্থানে লতাপাতা পরিষ্কার করতে যান। এ সময় তাঁরা কয়েকটি কবর খোঁড়া দেখতে পেয়ে স্থানীয় লোকজনদের খবর দেন। লোকজন এসে পাঁচটি কবর খুঁড়ে রাখা অবস্থায় দেখতে পান। যেখানে কোনো মরদেহ ও কঙ্কালের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে দুলাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চিনাখড়া কেন্দ্রীয় কবরস্থান কমিটির সভাপতি সিরাজুল ইসলাম শাহজাহান বিষয়টির সত্যতা নিশ্চিত করে আজকের পত্রিকাকে বলেন, আজ শনিবার সকালে তিনি কবরস্থান থেকে কঙ্কাল চুরি হয়েছে মর্মে খবর পান। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে গিয়ে পাঁচটি কবর খুঁড়ে রাখা অবস্থায় দেখতে পান তিনি। পরে তাৎক্ষণিকভাবে পুলিশকে বিষয়টি জানানো হয়। যেসব কবর থেকে কঙ্কাল উধাও হয়েছে, সেগুলোর সবগুলোই কয়েক বছরের পুরোনো বলে জানান তিনি। 

চিনাখড়া কেন্দ্রীয় কবরস্থানে খোঁড়া কবর  | ছবি: পদ্মা ট্রিবিউন

সুজানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জালাল উদ্দিন বলেন, কবরস্থান থেকে কঙ্কাল উধাও হওয়ার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ। প্রাথমিকভাবে খবর খোঁড়া আলামত পরিস্থিতি দেখে কঙ্কাল চুরি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

উল্লেখ্য, চলতি বছরের ১৯ মার্চ ভোররাতে পাবনার বেড়া উপজেলার আমিনপুরে আমিনপুর থানার খাস আমিনপুর কেন্দ্রীয় কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল উধাও হয়। সে ঘটনার এখন পর্যন্ত রহস্য উদ্‌ঘাটন বা জড়িত কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।