চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানির পশু নিয়ে ঢাকায় গেল বিশেষ ট্রেন, চলবে আরও দুদিন

চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাঙ্গো ও ক্যাটল স্পেশাল ট্রেনে’ ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে কোরবানির গরু। বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ: কোরবানির পশু নিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে ‘ম্যাঙ্গো ও ক্যাটল স্পেশাল ট্রেন’। আমের মৌসুম হওয়ায় এবার বিশেষ এই ট্রেনে আমের সঙ্গে কোরবানির পশু পাঠানো হচ্ছে।

বিভিন্ন স্টেশনে বিরতি দিয়ে ট্রেনটি পদ্মা সেতু দিয়ে ঢাকায় পৌঁছাবে। বুধবার সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে ট্রেনটি রাজশাহী স্টেশনের উদ্দেশে ছেড়ে যায়। আগামী শুক্রবারসহ আরও দুদিন এই ট্রেন পশু নিয়ে ঢাকায় যাবে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের মাস্টার মোহাম্মদ ওবায়দুল্লাহ বলেন, কোরবানির জন্য ৭১টি গরু ও ৯টি ছাগল নিয়ে বিশেষ ট্রেনটি ছেড়ে গেছে। ট্রেনের একটি লাগেজ ভ্যানে অনায়াসে ২০টি গরু যেতে পারবে। একেকটি লাগেজ ভ্যানের ভাড়া ১৫ হাজার ৪৭০ টাকা। কাল বৃহস্পতি ও আগামী শুক্রবার আরও দুদিন ট্রেনটি কোরবানির পশু বহন করবে।

বিশেষ এই ট্রেনে ঢাকায় আজ ১৭টি গরু পাঠিয়েছেন খামারি হাসানুল বান্না। তিনি বলেন, ট্রাকের চেয়ে প্রায় অর্ধেক খরচে ট্রেনে কোরবানির গরু পাঠানো যাচ্ছে। তা ছাড়া ট্রাকের তুলনায় অনেক আরামে ও নিরাপদে যাচ্ছে গরুগুলো। সড়কে প্রায় সময় যানজটে পড়তে হয়। বিভিন্ন জায়গায় পুলিশকে কাগজপত্র দেখাতে হয়। কোথাও কোথাও চাঁদা বা সেলামি দিতে হয়।

হাসানুল বান্না আরও বলেন, মূলত সড়কে ট্রাক দিয়ে গরু পরিবহন করতে নানা ভোগান্তি পোহাতে হয়। কিন্তু ট্রেনে এসব ঝামেলা নেই। সময়ও লাগে কম। কিন্তু ট্রেনে পশু পরিবহনের জন্য মাত্র তিন দিন সময় দেওয়া হয়েছে। অনেক ব্যবসায়ী বা খামারি বিষয়টি জানেনও না। অন্তত সাত দিন সময় দিলে তাঁরা আরও বেশি উপকৃত হতে পারতেন।